বাংলাদেশিদের সার্বিক সহযোগিতা করছে নিউজিল্যান্ড সরকার

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুরসহ দুটি মসজিদে হামলার ঘটনায় দুই বাংলাদেশিসহ ৪৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় সেখানে অবস্থানরত জাতীয় ক্রিকেট দলের সদস্যসহ অন্য বাংলাদেশিদের সার্বিক সহযোগিতা করছে নিউজিল্যান্ড সরকার। রাজশাহী-৬ আসনের সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার নিজস্ব ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাঁর ফেসবুকে স্ট্যাটাসে বলেন, আমাদের ডেপুটি হাইকমিশনার তারেক ক্রিকেট টিমের সঙ্গে রয়েছেন। সেখানকার পররাষ্ট্র সচিবের সঙ্গে হাইকমিশনার কথা বলেছেন। নিউজিল্যান্ড আমাদেরকে সার্বিক সহযোগিতা করছে এবং সবকিছু করবে। বিসিবির অনুরোধে আমরা বাংলাদেশ ক্রিকেট টিমকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করছি।

শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে এক সন্ত্রাসী নির্বিচারে গুলি চালায়। নিউজিল্যান্ডের গণমাধ্যমের সর্বশেষ খবর অনুযায়ী এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯ হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাঁর নিজস্ব ফেসবুক স্ট্যাটাসে আরো বলেন, এ হামলায় কৃষিবিদ/শিক্ষক ড. আব্দুস সামাদ এবং হোসনে আরা নামের দুইজন বাঙালী নিহত হবার খবর পাওয়া গেছে। একাধিক আশংকাজনক অবস্থায় আছেন।

যে মসজিদে এ হামলা চালানো হয়েছে ওই মসজিদেই জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন বাংলাদেশি ক্রিকেট দলের সদস্যরা। পথিমধ্যে তাদের আটকে দেন বা আহত এক নারী। তিনি মুশফিক-তামিমদের বারণ করেন সামনের দিকে যেতে। তখনো ক্রিকেটাররা জানতেন না কী হয়েছে সামনে, কেনোই বা যেতে বারণ করা হয়েছে। পরে সেই নারীই জানান মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছে এবং আশপাশের অনেকেই গুলিবিদ্ধ।

হামলার এ ঘটনায় চারজনকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। এদের মধ্যে একজন নারী এবং তিনজন পুরুষ।

বিএ-০৮/১৫-০৩ (নিজস্ব প্রতিবেদক)