রাজশাহীর ৬৮ ভোট কেন্দ্র ঝূঁকিপূর্ণ

রাজশাহীর পবা উপজেলা পরিষদ নির্বাচনের ৬৮ ভোট কেন্দ্র ঝূঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৭৯ ভোট কেন্দ্রের মধ্যে বাকি ১১টি সাধারণ। নগর পুলিশের আওতাধীন ১৩ থানা পুলিশ ভোটকেন্দ্রের সুরক্ষায় দায়িত্বপালন করবে।

পঞ্চমধাপে মঙ্গলবার ভোটগ্রহণ হবে এই উপজেলায়। চেয়ারম্যান পদে ৩জন, ভাইস চেয়ারম্যান পদে ৫জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহী মহানগরীর চারপাশ ঘেরা এই উপজেলায় মোট ভোটার ২ লাখ ২৮ হাজার ১২৭ জন। এর মধ্যে এক লাখ ১৪ হাজার ৪৫৬ জন পুরুষ এবং এক লাখ ১৩ হাজার ৬৭১ জন মহিলা ভোটার।

এদিকে, রাজশাহী নগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার গোলাম রুহুল কুদ্দুস জানান, সাধারণ কেন্দ্রগুলোতে একজন এসআই অথবা এএসআইয়ের নেতৃত্বে ১৫জন করে নিরাপত্তার দায়িত্বে থাকবেন। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে এই সংখ্যা হবে ১৬।

তিনি আরো বলেন, প্রতি ৩-৪ টি কেন্দ্রের জন্য পুলিশের একটি করে মোবাইল পার্টি দায়িত্বপালন করবে। প্রস্তুত থাকছে একটি করে স্ট্রাইকিং ফোর্স।

এছাড়াও অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় রায়টগিয়ারসহ স্পেশাল রিজার্ভ, ওয়াটার ক্যানন ও এপিসি প্রস্তুত রাখা হয়েছে। নির্বাচন পূর্ববর্র্তী এবং নির্বাচন পরবর্তী সময়ে যে কোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলা করবে পুলিশ।

এদিকে, অবাধ ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে সকল প্রস্তুতি নিয়েছে নগর পুলিশ। ইসলাম। দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের ব্রিফিং করেন নগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার সুজায়েত ইসলাম। তিনি দায়িত্বরত সদস্যদের নির্বাচনে যথাযথভাবে দায়িত্বপালনের নির্দেশ দেন।

এসময় উপস্থিত ছিলেন-উপ-পুলিশ কমিশনার (সদর) জনাব তানভীন হায়দার চৌধুরী, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলামসহ নগর পুলিশের শীর্ষ কর্তারা।

এদিকে, বিকেলেই কেন্দ্রে কেন্দ্রে পৌঁছেছে ছবিসহ ভোটার তালিকা, ব্যালট পেপার, ব্যালট বক্স, অমোচনীয় কালিসহ অন্তত ৩০ ধরনের নির্বাচনী সরঞ্জাম। দুপুরেই এগুলো ভোটকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বুঝিয়ে দেয় নির্বাচন দপ্তর।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, আমরা আশা করছি ভোট অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। এনিয়ে সবধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভোটারদের ভোটাধিকার প্রয়োগে ভোটকেন্দ্রে আসার আহবান জানান তিনি।

বিএ-১৮/১৭-০৬ (নিজস্ব প্রতিবেদক)