যে কারণে ১২ বিএমডিএ প্রকৌশলীকে স্ট্যান্ডরিলিজ

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) প্রকৌশলীকে বদলি পূর্বক স্ট্যান্ডরিলিজ করা হয় হয়েছে। বিভিন্ন প্রকল্পে দুর্নীতির দায়ে বৃহস্পতিবার ও রোববার সংস্থাটির তাদের স্ট্যান্ডরিলিজ দেয়।

বৃহস্পতিবার স্ট্যান্ডরিলিজ হয়েছেন- বিএমডিএ’র প্রধান কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামসুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. আবুল কাশেম, নির্বাহী প্রকৌশলী আব্দুল লতিফ, নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) তরিকুল ইসলাম, ঠাকুরগাঁও সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, জয়পুরহাট রিজিয়নের নির্বাহী প্রকৌশলী সুমন্ত কুমার বসাক, রাজশাহীর পবা জোনের উপ-সহকারী প্রকৌশলী রাহাত পারভেজ ও দুর্গাপুর জোনের উপ-সহকারী প্রকৌশলী মো. শামসুল আলম,

এছাড়া রোববার স্ট্যান্ডরিলিজ করা হয়েছে প্রধান কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী এটিএম মাহফুজুর রহমান, রংপুর রিজিয়নের নির্বাহী প্রকৌশলী নূর ইসলাম, নওগাঁ রিজিয়ন-২ এর নির্বাহী প্রকৌশলী আবদুল মালেক চৌধুরী এবং প্রধান কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) এনামুল কাদিরকে।

সংস্থার ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আবদুর রশীদ চেয়ারম্যানের নির্দেশক্রমে আলাদা এই আদেশ জারি করেন।

আবদুর রশীদ গণমাধ্যমকে জানান, বিএমডিএ চেয়ারম্যানের নির্দেশে তিনি এই আদেশ জারি করেছেন।

গত বৃহস্পতিবার রাজশাহীতে বিএমডিএ’র প্রধান কার্যালয়ের দুর্নীতি তদন্তে এসেছিলেন। তারা বিভিন্ন প্রকল্পে দুর্নীতির প্রমাণ পেয়েছেন।

এরপরই বিএমডিএ’র চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরীর আটজন কর্মকর্তাকে বদলি পূর্বক স্ট্যান্ড রিলিজের আদেশ দেন। রোববার নতুন করে আরো চার কর্মকর্তার বিরুদ্ধে একই ব্যবস্থা নেয়া হয়।

দায়িত্ব হস্তান্তর করে প্রথম আট জনকে আজকের (রোববার) মধ্যে এবং পরের চার জনকে ১১ সেপ্টেম্বরের মধ্যে নতুন কর্মস্থলে যোগদান করতে নির্দেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, কৃষি মন্ত্রণালয়ের স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান বিএমডিএ। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগগুলোর মধ্যে রয়েছে, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত অডিট আপত্তি, কোটি টাকা ব্যয়ে সরকারি প্রকৌশলী ভবন নির্মাণ করেও সেখানে প্রকৌশলী না থাকা, পিপিআর অমান্য করে খণ্ড খণ্ড আকারে প্রয়োজনীয় সরঞ্জমাদি ক্রয়ের মাধ্যমে সরকারি অর্থের ক্ষতি , গোদাগাড়ীতে প্রায় ৫০ লাখ টাকার হিসেব জালিয়াতি, চলমান প্রকল্পে অনিয়ম, সরকারি পরিপত্র অমান্য করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বেতন স্কেল প্রদান ও পল্লী বিদ্যুতের অবৈধ ব্যবহার।

বিএ-০২/০৮-০৯ (নিজস্ব প্রতিবেদক)