কবি শামীম হোসেনের সঙ্গে আরসিআরইউ’র ভাবনা-বিনিময়

রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) আয়োজনে কবি ও গণমাধ্যমকর্মী শামীম হোসেনের সঙ্গে ভাবনা-বিনিময় অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১১টায় আরসিআরইউ কার্যালয়ে এ ভাবনা-বিনিময় অনুষ্ঠিত হয়। এসময় কবি শামীম হোসেনকে ইউনিটির পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাবর মাহমুদ। এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান নূর।

এসময় ইউনিটির সহ-সভাপতি মীম ওবাইদুল্লাহ, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক হাদিসুর রহমান, সদস্য আবু হানজালা, মাহাবুল ইসলাম, মেহেদী হাসান, আব্দুল হাকিম, দুর্জয়, বদরুদ্দোজা, লাইয়া কামরুননাহান, মুন্নীসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন ভাবনা-বিনিময়ের এই অনুষ্ঠানে।

অনুষ্ঠানে কবি শামীম হোসেন রাজশাহীর আঞ্চলিক সংবাদপত্রের বিভিন্ন দিক সম্পের্কে তাঁর ভাবনা বিনিময়ে তুলে ধরেন। একই সাথে এ অঞ্চলের চলচ্চিত্রের সমস্যা ও সম্ভাবনার কথাও সুন্দরভাবে তুলে ধনের তিনি। এবং নিজের কবিতা নিয়ে কিছু কথা বলেন।

সেই সাথে অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ হিম যন্ত্রাংশ নামে তাঁর কবিতার বই বের হচ্ছে তারই কিছু অংশ আবৃত্তি করে শোনা উপস্থিত সকলকে।

উল্লেখ্য, কবি ও গণমাধ্যমকর্মী শামীম হোসেনের জন্ম ১৯৮৩ সালের ৭ আগস্ট রাজশাহীতে। তার প্রকাশিত কবিতাগ্রন্থ : বরেন্দ্র প্রান্তরে বসন্ত নামে (২০০৭), পাখি পাখি ভয় (২০১১), উপমাংসের শোভা (২০১২), শীতল সন্ধ্যা গীতল রাত্রি (২০১৩), ধানের ধাত্রী (২০১৫), ডুমুরের আয়ু (২০১৭)।

ছড়াগ্রন্থ : এক তুড়ি ছয় বুড়ি (২০০৮), গাছভাই নাচভাই (২০১৭)।

স্বীকৃতি হিসেবে পেয়েছেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার (২০১৫), রূপান্তর সাহিত্য পুরস্কার (২০১৩), রাজশাহী সাহিত্য পরিষদ পুরস্কার (২০১১), অধ্যয়ন শিশু ফাউন্ডেশন পুরস্কার (২০০৬), বিশাল বাংলা সাহিত্য পুরস্কার (২০১৭), কবি-সম্পাদক আন্ওয়ার আহমদ স্মৃতিপদক (২০১৭)।

কবিতা লেখার পাশাপাশি সম্পাদনাতেও রয়েছে তার বিশেষ দক্ষতা। দীর্ঘদিন যাবৎ প্রকাশ করছেন শিল্প-সাহিত্যের কাগজ ‘নদী’।

বর্তমানে তিনি উত্তরবঙ্গের প্রথম পূর্ণাঙ্গ ম্যাগাজিন উত্তরায়ণ সম্পাদনা করছেন এবং অনলাইন নিউজ পোর্টাল উত্তরকালে বার্তাসম্পাদক হিসেবে কর্মরত।

বিএ-১৮/১০-০২ (নিজস্ব প্রতিবেদক)