প্রাণঘাতি করোনা প্রতিরোধে নানান উদ্যোগ রাসিকের

প্রাণঘাতি করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে নানান উদ্যোগ নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন। নগরবাসীর সুরক্ষায় নেয়া হয়েছে এসব উদ্যোগ। মঙ্গলবার এনিয়ে সভা করেছে দুর্যোগ সাড়াদান সমন্বয় গ্রুপ।

মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে দুপুরের দিকে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত নগরসভা কক্ষে ওই সভা হয়। করোনা ভাইরাস সংক্রমণ রোধে সবাইকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসার আহবান জানান মেয়র।

তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে নগর কর্তৃক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। জনসচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ, মাইকিং, ডিস ক্যাবল লাইনে প্রচার হচ্ছে। এছাড়া ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন, মাস্ক ও স্যানিটাইজার প্রস্তুতকরণ করা হচ্ছে।

চিকিৎসক ও নার্সদের সুরক্ষায় চীন থেকে আসছে পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই)। করোনা ভাইরাস সংক্রমণ রোধে এরই মধ্যে রাজশাহী থেকে সারাদেশের বাস চলাচল বন্ধ করা হয়েছে। নগরীর সব বিনোদনকেন্দ্র বন্ধ করা হয়েছে।

নগরীর ২৬টি গুরুত্বপূর্ণ মোড়ে বসানো হয়েছে হ্যান্ড স্যানিটাইজার বুথ। নগরী বিভিন্ন বাজার ও জনসমাগম এলাকায় জীবাণুনাশক স্প্রের উদ্যোগ নেয়া হয়েছে। দুর্যোগকালীণ চাল-ডাল পাবেন নগরীর নিম্ন আয়ের মানুষজন। এরই মধ্যে বেশকিছু উদ্যোগ বাস্তবায়ন হচ্ছে। বাকিগুলো বাস্তবায়নের অপেক্ষায়।

সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, সব কাজ স্টেপ বাই স্টেপ ভাগ করে করতে হবে। করোনা রোগী শনাক্তকরণে পিসিআর ইনস্টল এবং আইসিইউ বেড বৃদ্ধির উদ্যোগ নিতে হবে।

করোনা আক্রান্তের আগে ও পরের সকল প্রস্তুতি সম্পন্ন করা দরকার। আপদকালীন মুহূর্তে চিকিৎসকসহ সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করতে হবে। এসব কাজে নগর কর্তৃপক্ষ নেতৃত্ব দেবে। অন্যরা সবাই সহায়তা দেবে নগর কর্তৃপক্ষকে।

সভায় অংশ নেন রাজশাহী ক্যান্টনমেন্ট স্টেশন স্টাফ অফিসার মেজর এএসএম আতাউর রহমান, স্থানীয় সরকার বিভাগ, রাজশাহীর উপ-পরিচালক পারভেজ রায়হান, রাজশাহীর সিভিল সার্জন ডা: মহা: এনামুল হক, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মোঃ আব্দুর রশিদ, জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আমিনুল হক প্রমুখ।

সভায় খাদ্য নিরাপত্তা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, স্বাস্থ্য নিরাপত্তার নানা দিক উঠে আসে।

বিএ-০১/২৪-০৩ (নিজস্ব প্রতিবেদক)