বিশ্ব নারী উৎসবের জন্য মুখিয়ে রাজশাহীর নারীরা

রাজশাহীর নারীদের জন্য আয়োজন হতে চলেছে বিশ্ব নারী উৎসব Women of the World Festival-WoW । বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা অবধি রাজশাহী কলেজ মাঠ মুখরিত হবে বিভিন্ন শ্রেনীর নারীদের পদচারনায়। ব্রিটিশ কাউন্সিল, সিসিডি বাংলাদেশ এবং মঙ্গলদীপ ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ উৎসব। পদ্মা পাড়ে আয়োজিত এ উৎসবের প্রস্তুুতি প্রায় শেষ। বিভিন্ন আয়োজনে পরিপূর্ণ থাকছে ওয়াও রাজশাহী চ্যাপ্টার।

মুলত নারীদের সচেতনতা থেকে শুরু করে বৈষম্য দুর করা ও সামনের দিকে এগিয়ে যাবার জন্য সকল প্রতিবন্ধকতা কাটিয়ে উঠারও মন্ত্র জানানো হবে এ আয়োজনে। যার মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া নারীরা জাগ্রত হতে পারবে। তাইত তরুনী থেকে শুরু করে তরুণদের অংশগ্রহণ থাকছে এমন আয়োজনে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অপেক্ষা করছে উৎসবের জন্য। ইতমধ্যে তারা উৎসবকে রঙ্গিন করে তোলার জন্য নিয়েছে নানা প্রস্তুুতি। যা পরিনত হবে এক মহাউৎসবে।

সিসিডি বাংলাদেশের যুগ্ম-পরিচালক সাহানা পারভীন জানান, নারীদের প্রাপ্তিগুলোকে সবার সামনে তুলে ধরা ও তাদের প্রতি বৈষম্যভাব দূর করাই মূল লক্ষ্য। তাইত নানা আয়োজনে সাজানো হয়েছে এ উৎসব। নিজেদের জীবনের সফলতার গল্প তুলে ধরতে উপস্থিত থাকবেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, প্রথম বাংলাদেশী নারী হিসেবে হিমালয়ের দুর্গম তাশিলাপচা পাস অতিক্রমসহ অনেক অভিযানে পাড়ি দেয়া সফল পর্বতারোহী শায়লা বিথী, অনুপ্রেরণার গল্প শোনাবেন দেশের প্রথম নির্বাচিত আদিবাসী নারী কাউন্সিলর খ্রিস্টিনা সরেন। যিনি রাজশাহীর তানোর উপজেলার বরেন্দ্র অঞ্চলে অতিরিক্ত খরার কারণে গৃহস্থালি ও পানীয় জলের বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করেছেন। থাকবেন ওয়াহিদা খানম। যিনি ২০০৪ সাল থেকে ফাউন্ডেশন ফর উইমেন অ্যান্ড চাইল্ড অ্যাসিসট্যান্সের সহ-প্রতিষ্ঠাতা এবং অবৈতনিক নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত আছেন।

তিনি বলেন, আয়োজনের অংশ হিসেবে থাকছে স্পিড মেন্টরিং পর্ব। এ পর্বে বিশেষজ্ঞদের কাছ থেকে ক্যারিয়ার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে পরামর্শ পাওয়া যাবে। এমন আয়োজনে উপস্থিত থাকবেন বিভিন্ন পেশায় নিয়োজিত আত্মপ্রত্যয়ী নারীরা। এরা হলেন পুলিশ সার্জেন্ট সাবিহা আকতার, বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের খেলোয়াড় পান্না ঘোষ, সফল নারী উদ্যোক্তা নিলুফার ইয়াসমিন নীলা, ক্যারিয়ার কাউন্সিলর শাহরিনা ইয়াসমিন শর্মী ও অ্যাডভোকেট ইসমত আরা।

এছাড়াও উৎসবকে কালারফুল করার জন্য আয়োজিত হচ্ছে কন্সার্টের। এই সাংস্কৃতিক অনুষ্ঠানে গাইবেন চ্যানেল আই সেরাকন্ঠ বিজয়ী রাজশাহী কন্যা মৌমিতা তাশরিন নদী।

এসএইচ-০৬/২৭/২২ (নিজস্ব প্রতিবেদক)