রাজশাহী ছাত্রলীগের সভাপতি-সম্পাদককে স্থায়ী বহিষ্কারের সুপারিশ

রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানা ও সাধারণ সম্পাদক জাকির হোসেন অমিকে সংগঠন থেকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করেছে কেন্দ্রীয় তদন্ত কমিটি।

বুধবার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ছাত্রলীগের শীর্ষ কয়েকজন নেতা।

তদন্ত কমিটি প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশ ছাত্রলীগের গঠিত তদন্ত কমিটি সমস্ত তথ্য-প্রমাণ পর্যালোচনা করে এ সিদ্ধান্তে এসেছে যে, রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক যেসব কর্মকাণ্ডে জড়িত তা ছাত্রলীগের গঠনতন্ত্র ও আদর্শের সঙ্গে সাংঘর্ষিক। এ অবস্থায় রাজশাহী জেলা ছাত্রলীগের মতো একটি গুরুত্বপূর্ণ ইউনিট এদের দ্বারা পরিচালিত হলে সংঘটনের ভাবমূর্তি চরমভাবে বিনষ্ট হবে। তাই তাদের স্থায়ী বহিষ্কারের সুপারিশ করা হচ্ছে।

এর আগে, জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানার বিরুদ্ধে এক নারী কর্মীর সঙ্গে অসদাচরণের একটি অডিও ফেসবুকে ভাইরাল হয়। এছাড়া সাধারণ সম্পাদকের বিরুদ্ধে প্রকাশ্যে ফেনসিডিল খাওয়ার অভিযোগ ওঠে। দুটি ঘটনাই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নানা বিতর্কের সৃষ্টি হয়।

পরে এসব ঘটনায় তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটিতে কেন্দ্রীয় ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক শেখ শামীম তুর্য, উপআইন বিষয়ক সম্পাদক আপন দাস, সহসম্পাদক তানভীর আব্দুল্লাহকে রাখা হয়। তারা রাজশাহী এসে সরেজমিন তদন্ত করে প্রতিবেদন দাখিল করেন।

এ বিষয়ে রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানার মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও সেটি বন্ধ পাওয়া যায়।

কেন্দ্রীয় ছাত্রলীগের উপআইন বিষয়ক সম্পাদক আপন দাস বলেন, ‘আমার কেন্দ্রীয় কমিটির কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেছি। এ বিষয়ে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।’

এসএইচ-১৯/১৯/২২ (নিজস্ব প্রতিবেদক)