টিকে রইলো উইন্ডিজের বিশ্বকাপ আশা

টি-টোয়েন্টির ফেরিওয়ালা বলা যেতে পারে উইন্ডিজকে। দলটির খেলোয়াড় ছাড়া জমে না আইপিএল, বিগ-ব্যাশের মতো জনপ্রিয় আসরগুলো। সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্ব চ্যাম্পিয়নও ছিল দু’বার। কিন্তু তাদেরই কিনা খেলতে হচ্ছে বাছাইপর্ব। যোগ্যতার এমন পরীক্ষার শুরুটাও হয়েছে হার দিয়ে। অবশ্য দ্বিতীয় ম্যাচে বড় জয় দিয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপে এখনও টিকে আছে ক্যারিবিয়ানরা।

বুধবার হোভার্টে জিম্বাবুয়েকে ৩১ রানে হারিয়ে সুপার টুয়েলভে ওঠার আশা জাগিয়ে রেখেছে নিকোলাস পুরানের দল। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে অপ্রত্যাশিত হার।

বুধবার দ্বিতীয় ম্যাচেও শুরুতে ব্যাটিংয়ে নেমে ১৫৩ রানের বেশি করতে পারেনি ক্যারিবিয়ানরা। দলের হয়ে সর্বোচ্চ ৪৫ রান করেন জনসন চার্লস। রভম্যান পাওয়েলের করেন ২৮ আর আকিল হোসেন ১৮ বলে খেলেন ২৩ রানের ইনিংস। জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা ৩ এবং ব্লেসিং মুজরাবানি নেন ২ উইকেট।

লক্ষ্য তাড়া করতে নেমে পাওয়ার প্লে ভালোই কাজে লাগিয়েছে জিম্বাবুয়ে। উইন্ডিজ শিবিরে তখন আবারও হারের শঙ্কা। তবে শেষ পর্যন্ত উল্টে যায় ম্যাচের চিত্র। দুর্দান্ত ফর্মে থাকা জিম্বাবুয়েকে ৩১ রান বাকি থাকতেই প্যাকেট করে ফেলে ক্যারিবিয়ান বোলাররা।

১২২ রানেই অলআউট হওয়া জিম্বাবুয়ের পক্ষে লুক জঙ্গুয়ে সর্বোচ্চ ২৯ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান আসে ওয়েসলি মাধবেরের ব্যাট থেকে। উইন্ডিজদের পক্ষে আলজারি জোসেফ ৪ এবং জেসন হোল্ডার ৩ উইকেট নিয়ে জয় নিশ্চিত করেন।

উল্লেখ্য, গ্রুপ ‘বি’-তে জিম্বাবুয়ে, উইন্ডিজ, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড প্রত্যেকই সমান দুই ম্যাচ খেলে ১টি করে জয়ে ২ পয়েন্ট অর্জন করেছে। ২১ অক্টোবর এই গ্রুপের খেলা আয়ারল্যান্ড-উইন্ডিজ এবং জিম্বাবুয়ে-স্কটল্যান্ড ম্যাচে যে দুই দল জিতবে তারাই উঠবে মূল পর্বে।

এসএইচ-১৮/১৯/২২ (স্পোর্টস ডেস্ক)