শীতে শিশুর যত্নে চিকিৎসক দিলেন ৫ পরামর্শ

শীতে শিশুরা সর্দি, কাশি, গলাব্যথা, জ্বর, নিউমোনিয়ায় বেশি আক্রান্ত হয়। সে কারণে শিশুদের ঠাণ্ডা বাতাস এবং ধুলাবালি থেকে দূরে রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। শনিবার রাজশাহী সিটি করপোরেশনের নগর স্বাস্থ্য কেন্দ্র- ১ এ স্থানীয় নারীদের সাথে বৈঠকে এ পরামর্শ দেন চিকিৎসক ডা. তামান্না ফেরদৌস।

পরামর্শের মধ্যে রয়েছে বিশেষ করে সকালে ও সন্ধ্যার পর শিশুকে গরম কাপড় পরিয়ে রাখত হবে। গরমে ঘেমে যেনো শিশুর ঠাণ্ডা লেগে না যায় সেজন্য সুতি কাপড়ের ওপর তাকে গরম কাপড় পরানো উচিত। যতটা সম্ভব শিশুদের জনসমাগমপূর্ণ জায়গায় কম নেওয়া ভালো। তাদের তোয়ালে-গামছা আলাদা হওয়া উচিত। কুসুম গরম পানি পান ও ব্যবহার করতে হবে। তবে হালকা গরম পানি দিয়ে শীতেও শিশুকে প্রতিদিন গোসল করানো যাবে। ডিম, মিষ্টিকুমড়া, গাজরসহ শীলকালীন সবজিসহ পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। ঠাণ্ডা খাবার দেয়া যাবে না। সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্বেচ্ছাসেবি তরুণদের সংগঠন Beauty of Diversity’র উদ্যোগে এ মতিবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে স্বাস্থ্যকেন্দ্রের ফিল্ড সুপারভাইজার সফিকুল ইসলাম বলেন, শীতে নদীর বাঁধসংলগ্ন নিম্ন আয়ের পরিবার ও তাদের শিশুদের বেশি কষ্ট হয়। তাদের জন্য নামমাত্র মূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে নগর স্বাস্থ্য কেন্দ্র।

সম্প্রতি ব্রিটিশ কাউন্সিল ও সিসিডি বাংলাদেশের সহযোগিতায় লিড বাংলাদেশ প্রকল্পের আওতায় রাজশাহীর ২০টি এলাকার ৫ শতাধিক তরুণ প্রশিক্ষণ পেয়েছেন। তারা স্থানীয় সরকার ও বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে সহযোগী হিসেবে টেকসই উন্নয়ন উভীষ্ট-১৬ বিষয়ে সামাজিক উদ্যোগ কর্মসূচি (স্যাপ) বাস্তবায়নে কাজ করছেন।

এসএইচ-০৯/১৯/২২ (নিজস্ব প্রতিবেদক)