রাজশাহীতে নির্বাচন প্রতিবেদন বিষয়ে তিন দিনব্যাপি প্রশিক্ষণ শুরু

রাজশাহী নির্বাচন প্রতিবেদন বিষয়ে গণমাধ্যমকর্মীদের দক্ষতা উন্নয়নে তিন দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) নগরীর এনজিও ফোরামের রিজিওনাল অফিসে সাংবাদিকদের নিয়ে এ কর্মশালা শুরু হয়।

কর্মশালার প্রথম দিন নির্বাচন এবং নির্বাচন কমিশনারের বিভিন্ন নীতিমালা সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া বাংলাদেশে নির্বাচনের ধরন, নির্বাচনের উপাদান, ভোটার, রাজনৈতিক দল এবং সমস্যা, নির্বাচন প্রক্রিয়া, মনোনয়ন, খরচ, হলফনামা এবং নির্বাচনী অপরাধ, নির্বাচনী বিধি, ইভিএম ভোট, নির্বাচনী এলাকার সীমাবদ্ধতা, নির্বাচনের পর্যায় রিপোর্টিং, প্রাক-নির্বাচন, নির্বাচনের দিন ও নির্বাচনের পরবর্তী দিনে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।

সেশন পরিচালনা করেন, দৈনিক প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহাম্মদ আজাদ ও প্রোগ্রাম ফ্যাসিলিটেটর সুলতান মাহমুদ।

কর্মশালায় স্বাগত বক্তব্যে নিউজ নেটওয়ার্কের প্রধান সমন্বয়কারী (সিইও) সহিদুজ্জামান বলেন, আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সাংবাদিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করেই সংবাদ পরিবেশন করতে হবে।

তরুণ প্রজন্ম সুস্থ ধারার সাংবাদিকতার পথ দেখাবেন আশা প্রকাশ করে আরও বলেন, সুস্থ সাংবাদিকতার মাধ্যমে প্রকৃত বিষয় জাতির সামনে তুলে ধরতে হবে। নির্বাচনী আইন সম্পর্কে জানতে হবে। আইন জানা থাকলে সঠিক তথ্য দিয়ে নিউজ করতে পারবেন। সাংবাদিকতার ধারা দিন দিন বদলে যাচ্ছে। এই সময়ে নিউজ নেটওয়ার্কের নির্বাচন বিষয়ে সাংবাদিকদের যে প্রশিক্ষণ দিচ্ছে তা সময়োপযোগী। এই প্রশিক্ষণের মধ্য দিয়ে সাংবাদিকরা নিজেদের সমৃদ্ধ করতে পারবেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইউএসএইড-এর প্রোগ্রাম স্পেশালিস্ট রেজাউল করিম, নিউজ নেটওয়ার্কের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. জিয়াউর রহমান, ইন্টার নিউজের বাংলাদেশ প্রতিনিধি শাখাওয়াত হোসেন প্রমুখ।

নিউজ নেটওয়ার্কের আয়োজনে ও ইউএসএইডের সহযোগিতায় আয়োজিত এ কর্মশালায় রাজশাহীর ২০ তরুণ সাংবাদিক অংশ নিয়েছেন। প্রশিক্ষণ কর্মশালাটি সোমবার সার্টিফিকেট বিতরণের মধ্য দিয়ে শেষ হবে।

এআর-০৪/২৩/১২ (নিজস্ব প্রতিবেদক)