দেশে ফিরলো ভারতে পাচার হওয়া তিন কিশোরী

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া তিন কিশোরীকে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারত। বর্তমানে তারা যশোরে জাস্টিজ অ্যান্ড কেয়ার নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার শেল্টার হোমে আছে।

সোমবার সন্ধ্যায় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ সদস্যরা যৌথভাবে তাদেরকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সদস্যদের কাছে হস্তান্তর করেন।

জাস্টিজ অ্যান্ড কেয়ার, যশোরের প্রতিনিধি মূহিত হোসেন ও পাচারের শিকার এক কিশোরী জানায়, পরিবারে অভাব-অনটনের সুযোগ নিয়ে মাত্র ১৩ বছর বয়সে অভয়নগরের এক ব্যক্তির সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের এক মাসের মাথায় শ্বশুরবাড়ির লোকেরা পূর্বপরিকল্পনা অনুযায়ী তাকে ভারতে পাচার করে।

ট্রেনে করে পাচারের সময় সে ব্যাপারটি বুঝতে পেরে কান্নাকাটি শুরু করলে স্থানীয়রা তাকে উদ্ধার করে ভারতীয় পুলিশের হাতে তুলে দেয়। এরপর ৭ মাস ধরে পশ্চিমবঙ্গে সুকন্যা নামের একটি শেল্টার হোমে ছিল সে।

অপরদিকে এক বছর আগে দালালের প্রলোভনে ভাল কাজের সন্ধানে নিজের দুই কিশোরী মেয়েকে নিয়ে ভারতে যান পিরোজপুরের ইন্দুরকানি এলাকার নান্টু ফারাজির স্ত্রী। এ সময় পুলিশ তাদের আটক করে। পরে মায়ের ঠাঁই হয় জেলে, মেয়েদের শেল্টার হোমে। দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রত্যাবাসন আইনে মেয়েরা দেশে ফেরার সুযোগ পেলেও মা থেকে যান ভারতের কারাগারে। সাজা শেষ হলেই মুক্তি মিলবে তার।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন খান জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দেয়ার জন্য মন্ত্রণালয়ের নির্দেশে বেসরকারি সংস্থা জাস্টিজ অ্যান্ড কেয়ার কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিএ-১৩/২৪-০৯ (আঞ্চলিক ডেস্ক)