৩ দিন পর মা-বাবার কোলে ফিরলো শিশু

গাজীপুরের শ্রীপুরে হাসপাতালে রেখে যাওয়া তিন মাসের শিশুটি তিনদিন পর তার মা-বাবার কোলে ফিরে গেল। আজ শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রনয় ভুষন দাস শিশুটিকে তার মা-বাবার কাছে হস্তান্তর করেন।

ওই শিশুটি শ্রীপুর উপজেলার সাতখামাইরের কাজীপাড়া এলাকার বিল্লাল হোসেন ও সুরমা আক্তার দম্পতির একমাত্র ছেলে সন্তান।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানান, গত বুধবার সকাল ৯টার দিকে এক নারী শিশুটিকে হাসপাতালের বর্হিবিভাগে আসা দেলোয়ারা নামক এক রোগীর কাছে রেখে চলে যান। ঘটনাটি এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে।

খবরটি এলাকায় ছড়িয়ে পড়লে কয়েকজন ব্যক্তি ওই শিশুটিকে দত্তক নেওয়ার জন্য চেষ্টা করেন। পরে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে শিশুটিকে তার মা-বাবার কাছে ফিরে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়।

তিনি বলেন, ঘটনার পরদিন বৃহস্পতিবার শিশুর বাবা বিল্লাল হোসেন শিশুটিকে ফিরিয়ে নেওয়ার জন্য আবেদন করেন। এ পরিপ্রেক্ষিতে বিল্লাল হোসেন দম্পত্তি শিশুটির প্রকৃতি অভিভাবক কিনা তা যাচাই করেন। এই তিনদিন হাসপাতালে রেখে শিশুটির পরিচর্যা করা হয়।

ডা. প্রনয় ভুষন দাস আরও জানান, উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলামের নির্দেশে শ্রীপুর পৌর মেয়রের দেওয়া প্রত্যয়নপত্র এবং স্থানীয় সাক্ষীদের ভিত্তিতে শনিবার সকালে শিশুটিকে তার মা-বাবার কাছে হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, শিশুর মা মারুফা আক্তার গর্ভবতী অবস্থায় একটি মামলায় কিছুদিন জেলহাজতে ছিলেন। ওই সময় শিশুটির জন্ম হয়। প্রায় তিন মাস পার হলেও শিশুটির নাম রাখা হয়নি। হাজত থেকে জামিনে বের হওয়ার পর শিশুটির মা কিছুটা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। বুধবার মারুফা আক্তার তার পুত্র সন্তানকে শ্রীপুর হাসপাতালে বর্হিবিভাগে রেখে চলে যান।

এসএইচ-১১/৩০/২১ (আঞ্চলিক ডেস্ক)