তিন বছরের প্রকল্প শেষ হতে লাগছে এক যুগ

তিন বছরের খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ শেষ হতে সময় লাগছে এক যুগ। শেষ হয়েছে ৮৮ শতাংশ কাজ। রেলপথ বসেছে ৮৫ কিলোমিটারের মধ্যে ৩০ কিলোমিটার। আর রূপসা নদীর ওপর নির্মিত ৫ কিলোমিটার রেলসেতুর ৭টি স্প্যানের ৪টি হয়েছে। তবে আগামী ডিসেম্বরেই কাজ শেষ হওয়ার আশা প্রকল্প সংশ্লিষ্টদের।

দ্রুতগতিতে এগিয়ে চলছে খুলনা-মোংলা রেলপথের সেতু, স্লিপার ও লাইনের উপর পাত বসানোর কাজ। ২০১০ সালে খুলনা-মোংলা রেললাইন প্রকল্পের অনুমোদন হয়। কিন্তু পাঁচবার সময় বাড়িয়ে এর মেয়াদ ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

ইতোমধ্যে ৮৫ কিলোমিটারের মধ্যে ৩০ কিলোমিটার রেলপথ বসেছে। আর ৮টি স্টেশেনের ৩টির নির্মাণ শেষ হয়েছে। সে সঙ্গে ৩১টি ছোট ব্রিজ, ১০৬টি কালভার্ট আর রূপসা নদীর উপর ৫ দশমিক এক তিন কিলোমিটারের রেলসেতুর ৭টি স্প্যানের মধ্যে ৪টি বসানো সম্পন্ন হয়েছে।

চলতি বছরেই কাজ শেষ করার ব্যাপারে আশাবাদী প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তার।

খুলনা-মোংলা রেললাইন প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আহমেদ হোসাইন মাসুম বলেন, এই প্রকল্পের প্রায় ৮৮ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি যে ১২ শতাংশ কাজ রয়েছে তা চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে দু’টি ভারতীয় প্রতিষ্ঠান। এরমধ্যে রেললাইন নির্মাণের কাজ করছে ইরকন আর রূপসা নদীর উপর সেতু নির্মাণের কাজ করছে এল এ্যান্ড টি। করোনার কারণে ভারত থেকে মালামাল আসতে অনুমোদনে কিছুটা বিলম্ব হওয়ায় কাজের ধীরগতি স্বীকার করেন তারা।

এদিকে খুলনা মোংলা রেল চলাচল শুরু হলে ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটবে বলে মনে করছেন বন্দর ব্যবহারকারীরা।

খুলনা-মোংলা রেল প্রকল্পের মোট ব্যয় ধরা হযেছে ৪হাজার ২৬১ কোটি টাকা।

এসএইচ-০৬/২৪/২২ (আঞ্চলিক ডেস্ক)