টিকার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়

গাজীপুরের কালিয়াকৈরে করোনার টিকার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এমন কাণ্ডে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

জানা যায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় পর্যায়ক্রমে শিক্ষার্থীদের টিকা প্রদান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ উপজেলার ভাষা শহীদ আব্দুল জব্বার আনসার ভিডিপি স্কুল এন্ড কলেজ ও জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ কেন্দ্রে জেলার বিভিন্ন বিদ্যালয়ের ১০ হাজার শিক্ষার্থীকে টিকা প্রদান করা হয়।

কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষ টিকা আনা-নেয়া, নার্স, স্বেচ্ছাসেবক, গাড়ি ভাড়াসহ বিভিন্ন খরচের কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে ১০০-১২০ টাকা আদায় করেছে। এছাড়া প্রতিটি বিদ্যালয় থেকে থেকে ১-২০ হাজার টাকা পর্যন্ত আদায় করেছে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে টিকা বাবদ ১০০-১২০ টাকা তুলে মাধ্যমিক শিক্ষা অফিসারকে দেওয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন মোল্লা বলেন, টিকা আনা-নেয়া, স্বাস্থ্যকর্মীদের খাওয়া-দাওয়াসহ সব মিলিয়ে একটা খরচ আছে। এ জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে স্কুলের ফান্ড থেকে টাকা দিতে বলা হয়েছে। তবে টিকা দেওয়ার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়ার কথা নয়।

কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আল বেলাল বলেন, টাকা নেওয়ার বিষয়টি জানা নেই। টিকা দেওয়ার এতো চাপের মধ্যে এসব খবর নেয়ার সময় নেই।

গাজীপুর জেলা সিভিল সার্জন খাইরুজ্জামান বলেন, টিকা গ্রহণের জন্য টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। কেউ যদি টিকা বাবদ টাকা নিয়ে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এসএইচ-২৫/২৩/২২ (আঞ্চলিক ডেস্ক)