পদ্মা সেতু চালুর এক দশকে বদলাবে সামাজিক বাস্তবতা

স্বপ্নের পদ্মা সেতু চালুর অন্তত এক দশকের মধ্যেই বদলে দেবে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের আর্থসামাজিক বাস্তবতা। অর্থনীতিবিদরা বলছেন, আপাতদৃষ্টিতে শুধু অবকাঠামোগত উন্নয়ন ভাবা হলেও এই সুপারস্ট্রাকচারটি’র পূর্ণ সুফল ঘরে তুলতে মোটা দাগে লাগবে ‘কিছুটা সময়’।

এখন শুধু কর গুনে অপেক্ষা। আর ক’দিন বাদেই সুপ্রশস্ত স্বপ্নসেতুর দ্বার উন্মোচন হবে, ছুটবে বাহারি যানবাহন। এই একটি স্থাপনা এখন জানান দিচ্ছে অপার সম্ভাবনার। গৌরবের এই মেগা অবকাঠামো কেবল দুই পাড়ের ভূখণ্ডই এক করবে না, ত্বরান্বিত করবে দেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার। যার সুবাতাস বইতে শুরু করেছে এখনই।

ব্যবসায়ীদের মতে, একে তো দূরত্ব কমাবে পদ্মা সেতু অন্যদিকে উন্নত যোগাযোগ ব্যবস্থার সুবাদে অবহেলিত দুই পাড়ে গড়ে উঠবে নতুন নতুন কলকারখানাসহ, আধুনিক সব বাণিজ্যিক উদ্যোগ।

এ ছাড়া দেশের অন্যতম দুই সমুদ্রবন্দর মংলা ও পায়রার সঙ্গে নিবিড় যোগাযোগ স্থাপন হবে রাজধানীর সঙ্গে। এতে কমবে চট্টগ্রাম বন্দরের চাপ। ফলে, অনগ্রসর দক্ষিণ জনপদে নতুন প্রাণ সঞ্চার এখন সময়ের ব্যাপার মাত্র।

এফবিসিসিআইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বেনাপোল এবং মোংলা পোর্ট থেকে সাড়ে তিন থেকে চার ঘণ্টার মধ্যে ঢাকায় আমদানিকৃত পণ্য এসে পৌঁছাবে। বরিশাল, মাদারীপুর, শরীয়তপুর এসব জায়গায় অনেক ইন্ডাস্ট্রি গড়ে উঠবে যা ঢাকার খুব কাছেই হবে।

অন্যদিকে, এই অবকাঠামো লাগোয়া অঞ্চলের সামাজিক অবস্থাও ব্যাপক পরিবর্তন হবে; এমন আশায় দিন গুনছেন পদ্মাপারের মানুষ। তাই দুই চার বছরে পদ্মা সেতুর প্রভাবে দৃশ্যমান ‘কিছু পরিবর্তন’ চোখে পড়লেও দীর্ঘমেয়াদে পুরো দেশেই যার একটি ছাপ পড়বে বলেও প্রত্যাশা দেশবাসীর। দাঁড়িপাল্লায় মাপা না গেলেও নির্দিষ্ট সময় পরে, পদ্মা বুক চিড়ে দাঁড়ানো এই স্থাপনা জিডিপি বৃদ্ধিসহ সামগ্রিক অর্থনীতিতেই রাখবে ইতিবাচক পরিবর্তন।

অর্থনীতিবিদ সায়মা হক বিদিশা বলেন, কর্মসংস্থান বা শিল্পয়ানের সুফলটা খুব দ্রুত দেখতে পাবেন। প্রত্যন্ত অঞ্চল থেকে একটি ছেলে বা বা মেয়ে পদ্মার এপারে এসে পড়াশোনা করতে আসতে পারছে সে সুফল তো আপনি খুব সহজেই দেখতে পারবেন। সার্বিকভাবে আমরা বলতে পারি এই সুফলটা দীর্ঘমেয়াদি।

পুরো জাতির এখন অপেক্ষা ২৫ জুনের; উদ্বোধনের রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে কখন সুযোগ মিলবে, আত্মমর্যাদার এই সেতুকে নিজের মতো করে ব্যবহারের।

এসএইচ-০৬/২৬/২২ (আঞ্চলিক ডেস্ক, সূত্র : সময়)