১০ হাজার টাকা তুলতে গিয়ে ১ লাখ টাকা পেয়েও ফিরিয়ে দিলেন

ব্যাংকে চেক জমা দিয়েছিলেন ১০ হাজার টাকার। তবে তাকে দেয়া হয় এক লাখ টাকা। সেই টাকা নিয়ে বাড়িও ফিরে গিয়েছিলেন বরিশাল নগরীর মানিক বিশ্বাস। যখন বিষয়টি বুঝতে পারেন, তখন টাকা ফিরিয়ে দিতে তর সইছিলো না সত্তরোর্ধ্ব বৃদ্ধের। ব্যাংকে টাকা ফেরত দিয়ে সততার দৃষ্টান্ত স্থাপন করেছেন দরিদ্র মানুষটি।

নাতনির বিয়ের জন্য টাকা তুলতে বৃহস্পতিবার বরিশালের বাজার রোড রূপালী ব্যাংকে পৌঁছেন দরিদ্র মানিক বিশ্বাস। ১০ হাজার টাকার চেকের বিপরীতে তাকে ভুল করে দেয়া হয় এক লাখ টাকা। বাসার ফিরে ব্যাংক কর্মকর্তার ভুলের বিষয়টি বুঝতে পারেন মানিক। পরদিনই ফিরিয়ে দেন ৯০ হাজার টাকা।

এ বিষয়ে বৃদ্ধ মানিক বিশ্বাস বলেন, বাড়িতে এসে ১ লক্ষ টাকা দেখে ভাবলাম এটা আমার পক্ষে রাখা সম্ভব না। আমি তখন ওয়ার্ড কাউন্সিলর গিয়ে বলি। এরপর ওয়ার্ড কাউন্সিলর মিডিয়া এবং আমাকে সাথে নিয়ে ব্যাংকে গিয়ে বিষয়টি জানায়। সেখানে সেকেন্ড ম্যানেজারের হাতে আমি টাকাটি তুলে দেই।

বরিশাল সিটি কর্পোরেশনের কাউন্সিলর খান মো. জামাল হোসাইন জানান, ব্যাংক থেকে ১০ হাজার টাকার পরিবর্তে লাখ টাকা দেয়ার বিষয়টি তাকে জানান মানিক বিশ্বাস। পরে সাথে গিয়ে টাকাটা তুলে দেন ব্যাংক কর্মকর্তার হাতে।

নগরীর ৬ নম্বর ওয়ার্ড শিশু পার্ক কলোনীর সরকারি জমিতে ঝুপড়ি ঘরে থাকেন মানিক বিশ্বাস। অর্থের কাছে সততাকে বিকিয়ে দেয়নি ৭৩ বছরের এই বৃদ্ধ।

এ ব্যাপারে ব্যাংক কর্তৃপক্ষ ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। তবে ভুল করে এক লাখ টাকা দেয়া ব্যাংকের ওই কর্মকর্তাকে সাময়িক ছুটি দেয়া হয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

এসএইচ-০৪/১৫/২২ (আঞ্চলিক ডেস্ক)