বাংলা ১ম পত্রের পরীক্ষায় ২য় পত্রের প্রশ্ন বিতরণ

এসএসসি পরীক্ষার প্রথমদিনে নড়াইলের চারটি কেন্দ্রে বাংলা ১ম পত্রের পরিবর্তে ২য় পত্রের পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) সরবরাহের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার কালিয়া উপজেলার কালিয়া প্যারি শংকর পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার নবগঙ্গা ডিগ্রি কলেজ কেন্দ্র ও ইতনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

তবে তৎক্ষণাৎ বিষয়টি নজরে আসায় ১ম পত্রের প্রশ্ন পরিবর্তন করে দেয়ায় এতে বিশেষ কোনো সমস্যা হয়নি বলে জানান কর্তৃপক্ষ।

প্যারি শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপ্তি রানী বৈরাগী জানান, প্যাকেটের ওপরে বাংলা প্রথম পত্র লেখা থাকলেও ভেতরে দ্বিতীয় পত্রের প্রশ্ন ছিল। প্রশ্ন বিতরণের পর বিষয়টি নজরে আসলে তা পরিবর্তন করে প্রথম পত্রের প্রশ্ন সরবরাহ করে পরীক্ষা নেয় হয়েছে।

লোহাগড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হামিদ ভূঁইয়া বলেন, ইতনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ও দিঘলিয়া নবগঙ্গা কলেজ কেন্দ্রে এমসিকিউ প্রশ্নে একটি করে প্যাকেটের ওপরে বাংলা প্রথম পত্র লেখা থাকলেও ভেতরে দ্বিতীয় পত্রের প্রশ্ন ছিল। পরীক্ষার্থীদের মাঝে বিতরণের আগেই বিষয়টি নজরে আসায় কোনো প্রকার সমস্যা হয়নি। নির্ধারিত প্রথম পত্রে পরীক্ষা নেয়া হয়েছে।

এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস এম ছায়েদুর রহমান জানান, প্রশ্নপত্র বিভ্রাটের বিষয়টি যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তবে যথাযথ ভাবে পরীক্ষা গ্রহণ সম্ভব হয়েছে। বিশেষ কোনো সমস্যা হয়নি বলে শিক্ষা কর্মকর্তা দাবি করেন।

এসএইচ-১৯/১৫/২২ (আঞ্চলিক ডেস্ক)