পৃথিবী বাঁচাতে পুরো কোম্পানি দান

মৃতপ্রায় পৃথিবী ও এর পরিবেশ বাঁচাতে দীর্ঘ ৫০ বছর ধরে তিল তিল করে গড়ে তোলা বিশাল কোম্পানির পুরোটাই দান করে দিচ্ছেন মার্কিন বিলিয়নিয়ার ইভন চৌইনার্ড।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে চলমান লড়াইয়ে তথা বিশ্ব উষ্ণায়ণ প্রতিরোধে কয়েকশ কোটি টাকার সম্পদ দান করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। একই উদ্দেশে নিজেদের উপার্জনও দান করবেন বলে ঠিক করেছেন ইভানের স্ত্রী ও দুই সন্তান।

এ মুহূর্তে বিশ্ব যেসব হুমকি মোকাবিলা করছে, তার মধ্যে জলবায়ু পরিবর্তন সবচেয়ে বড় হুমকি। এর বিরূপ প্রভাবে আস্তে আস্তে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে পৃথিবী নামক আমাদের এ গ্রহ। একে বাঁচাতে তাই সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা পরিকল্পনা নেয়া হচ্ছে।

পৃথিবী বাঁচানোর এ সংগ্রামে এবার নিজের সর্বস্ব নিয়ে এগিয়ে এসেছেন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ইভন চৌইনার্ড। ৮৩ বছর বয়সী প্রকৃতিপ্রেমিক ইভন যুক্তরাষ্ট্রের ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে আল্পস পর্বতারোহণের জন্য বিখ্যাত হয়ে ওঠেন।

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় পোশাকের ব্র্যান্ড ‘পাতাগোনিয়া’র মালিক তিনি। তার মোট সম্পদের পরিমাণ ১২০ কোটি ডলার। এছাড়া কোম্পানির ব্রান্ডমূল্য প্রায় ৩০০ কোটি ডলার। মোট ৪২০ কোটি ডলারের কোম্পানি।

বুধবার ইভন ঘোষণা দেন, তার কোম্পানির যাবতীয় সম্পদ জলবায়ু সংকট মোকাবিলা, জীববৈচিত্র্য ও বনভূমি রক্ষার কাজে ব্যয় করা হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করে এমন অলাভজনক একটি সংস্থাকে এসব সম্পদ দেয়া হবে। ঘোষণাটি এদিন পাতাগোনিয়ার ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।

ঘোষণাপত্রে জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা ব্যাখ্যা করে চৌইনার্ড লিখেছেন, ‘আমাদের যদি একটি সমৃদ্ধ গ্রহের কোনো আশা থাকে তাহলে আমাদের সকলকে আমাদের যে সম্পদ আছে তা নিয়ে আমাদের এগিয়ে আসতে হবে। এ মুহূর্তে এটাই আমাদের করণীয়।’

তিনি আরও বলেন, ‘যদিও আমরা পরিবেশগত সংকট মোকাবিলার জন্য যথাসাধ্য চেষ্টা করছি, তারপরও এটি যথেষ্ট নয়। কোম্পানির মূল্যবোধ অক্ষুণ্ন রেখে সংকট মোকাবিলায় আমাদের আরও অর্থ ব্যয় করার উপায় খুঁজে বের করতে হবে।’

পুরো কোম্পানি দান করে দেয়ার ব্যাপারে চৌইনার্ড বলেন, ‘আমাদের সামনে একটা অপশন ছিল, পাতাগোনিয়া বিক্রি করে দেয়া এবং সেই অর্থ দান করা। কিন্তু আমরা নিশ্চিত হতে পারিনি যে নতুন যে মালিক আসবেন তিনি আমাদের মূল্যবোধ বজায় রাখবেন বা বিশ্বজুড়ে আমাদের লোকদেরকে চাকরিতে বহাল রাখবেন।’

এই কারণেই ইভনের সিদ্ধান্ত, কোম্পানি আগের মতোই চলবে। কেবল এর যাবতীয় লভ্যাংশ কাজে লাগানো হবে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে কঠিন লড়াইয়ে। চৌইনার্ড পরিবার কোম্পানি থেকে কোনো অর্থ নেবে না। তবে কোম্পানির পরিচালনা পর্ষদে যুক্ত থাকবে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পাতাগোনিয়া পারপাস ট্রাস্ট অ্যান্ড হোল্ডফাস্ট কালেক্টিভ নামে একটি ট্রাস্ট অলাভজনক সংস্থা প্রতিষ্ঠা করা হবে। চৌইনার্ড পরিবার ওই ট্রাস্টের দেখভাল করবে।

এসএইচ-২০/১৫/২২ (অনলাইন ডেস্ক)