শত বছরের পুরানো ব্রান্ডের কার র‍্যালি গেল ভারতে

ইউরোপের শত বছরের পুরনো বিভিন্ন মডেলের গাড়ির র‍্যালি বাংলাদেশ ভ্রমণ শেষে বেনাপোল বন্দর হয়ে ভারতে ঢুকেছে। শুক্রবার সকাল ১১টায় ১৬ টি গাড়ি ও ২টি মোটরসাইকেল নিয়ে র‍্যালিটি বেনাপোল ও পেট্রাপোল ইমিগ্রেশন কার্যক্রম শেষে ভারতে ঢোকে।

এদিকে নানা রঙ, শত বছরের পুরানো ব্রান্ডের গাড়ি আর ভিন দেশের ৬০ ঊর্ধ্ব এসব ভ্রমণ পিপাসু মানুষের দেখতে সীমান্তে শত শত মানুষের ভিড় জমে। এসময় পুলিশ, বিজিবিসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরদারি বাড়ানো হয়।

বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্য সরেজমিনে দেখতে গত ২০ অক্টোবর ভারতের কলকাতা থেকে ‘ইস্ট হিমালয়া ক্ল্যাসিক্যাল কার র‍্যালি’ শীর্ষক এই যাত্রা শুরু করে। বেলজিয়াম, ফ্রান্স, ফিনল্যান্ড, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, পর্তুগাল ও দক্ষিণ আফ্রিকার ৩৪ জন পর্যটক ও ৯ জন সহকারী এই র‍্যালিতে অংশ নেন। ভুটান ভ্রমণ শেষে ভারতের আসাম হয়ে ৬ নভেম্বর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকে।

২৪ দিনে তিন দেশ ভ্রমণে ৩ হাজার ২৪৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ১২ নভেম্বর কলকাতায় গিয়ে এই যাত্রা শেষ হবে। র‍্যালির বাংলাদেশ অংশের ব্যবস্থাপনা করেছে দ্য জার্নি ওয়ালেট নামের একটি প্রতিষ্ঠান।

র‍্যালিতে অংশ নেয়া বিদেশিরা জানান, বাংলাদেশ ভ্রমণ করতে পেরে আমরা খুব খুশি। এদেশের মানুষের সংস্কৃতি, ঐতিহ্য আর আতিথেয়তা আমাদের মুগ্ধ করেছে। জীবনের শেষ মুহূর্ত এ স্মৃতি স্মরণ থাকবে।

বেনাপোল সরগম সংগীত অ্যাকাডেমির সভাপতি মোস্তাফিজ্জোহা সেলিম জানান, শত বছরের পুরানো কার র‍্যালি দেখতে এসেছি। এভাবে বাংলাদেশ থেকে বিদেশে কার র‍্যালি গেলে এদেশের সংস্কৃতি ও ঐতিহ্য জানতে পারবে বিদেশিরা।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া জানান, র‍্যালিটি বন্দরে এসে পৌঁছালে সর্বোচ্চ প্রশাসনিক নিরাপত্তা দেয়া হয়। পরে তারা বেনাপোল ইমিগ্রেশন ও কাস্টমসের কার্যক্রম শেষে ভারতে ঢোকে।

এসএইচ-১১/১১/২২ (আঞ্চলিক ডেস্ক)