দূরপাল্লার পণ্যবাহী যান চালকদের জন্য বিশ্রামাগার

সিরাজগঞ্জে হচ্ছে দেশের প্রথম দূরপাল্লার পণ্যবাহী যান চালকদের জন্য পার্কিং ও বিশ্রামাগার। বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের পাশে প্রায় ১৪ একর জায়গার ওপর বিশ্রামাগারটির নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। মহাসড়কের পাশেই এমন উদ্যোগে খুশি চালকরা। হাইওয়ে পুলিশ বলছে, সড়ক দুর্ঘটনা রোধে এ প্রকল্প বড় ভূমিকা রাখবে।

মহাসড়কের পাশে ট্রাকচালকদের বিশাল পার্কিং। সঙ্গে রয়েছে আধুনিক সুবিধা সংবলিত বিশ্রামাগার।

টেকসই ও নিরাপদ মহাসড়ক গড়ে তোলার লক্ষ্যে ৪টি জাতীয় মহাসড়কের পাশে পণ্যবাহী গাড়িচালকদের জন্য পাকিং সুবিধাসহ বিশ্রামাগার স্থাপন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয় সরকার। এরই অংশ হিসেবে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম মহাসড়কে সিরাজগঞ্জের পাঁচলিয়ায় গড়ে তোলা হচ্ছে দেশের প্রথম এই প্রকল্প।

এখানে রয়েছে একশ চালকের জন্য দ্বিতল শয়নকক্ষ, বিনোদন পয়েন্ট, ক্যান্টিন, গোসলখানা, নামাজের জায়গা, প্রাথমিক চিকিৎসাসেবা কক্ষ। এ ছাড়াও ৭৬ ফুট প্রশস্ত শতাধিক পণ্যবাহী গাড়ি পাকিংয়ের স্থান, যানবাহন মেরামতের জন্য ওয়ার্কশপ, ওয়াশজোন, আধুনিক ২টি লেক, সবুজায়ন ও নিরাপত্তাপ্রাচীর।

এরই মধ্যে আবাসিক ভবনসহ বিভিন্ন স্থাপনা নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। মহাসড়কের পাশে সরকারি এমন স্থাপনা নির্মাণে খুশি চালকরা।

সরকারের এমন উদ্যোগের ফলে মহাসড়কে সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে মনে করেন সিরাজগঞ্জ হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লুৎফর রহমান।

আধুনিক এই বিশ্রামাগারটি নির্মাণে ব্যয় হচ্ছে ৪৩ কোটি টাকা।

এসএইচ-০৩/০৩/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)