রাজশাহীর ষড়ং আর্ট গ্রুপের চিত্রপ্রদর্শনী শুরু জাপানে

বাংলাদেশের বৃহত্তম নদী পদ্মা। আর এই পদ্মা পাড়ের কোল ঘেঁষে দাড়িয়ে আছে শিক্ষার মহানগরী বিভাগীয় শহর রাজশাহী। ঐতিহ্যবাহি সিল্ক কাপড়ের এই নগরীতে গড়ে উঠা নানা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে চিত্রশিল্পীদের নিয়ে দেশ বিদেশে কাজ করার অন্যতম প্রতিষ্ঠান ষড়ং আর্ট গ্রুপ। যে প্রতিষ্ঠানটি এখন লাল-সবুজের পতাকামন্ডিত দেশকে চিত্রপ্রদর্শনী আয়োজনের মধ্যে দিয়ে পরিচিতি করে তুলতে অনন্য ভূমিকা রাখছে। যেখানে অংশ নিচ্ছে দেশ-বিদেশের চিত্রশিল্পীরা। বিদেশের চিত্রশিল্পীদের কাছে খুব সহজেই পৌছে দিচ্ছে দেশের নানান ঐতিহ্য। বাংলাদেশ, শ্রীলঙ্কার পর এবার চিত্রপ্রদর্শনীর আয়োজন হয়েছে জাপানে।

রোববার থেকে শুরু হওয়া পঞ্চমবারের মত আন্তর্জাতিক চিত্রপ্রদর্শনীর এই আয়োজন চলবে মঙ্গলবার পর্যন্ত। জাপানের কাওয়াগুচি শহরের কাহাল গ্যালারীতে। এবারের আয়োজনে অংশ নিয়েছে ৬টি দেশের ৩০ জন শিল্পী।

ষড়ং আর্ট গ্রুপের প্রতিষ্ঠিাতা রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের প্রভাষক নারগিস পারভিন সোমা জানান, রোববার বিকেলে ৩টায় এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন হবে। সকাল ১০ টা থেকে শুরু হবে আর্ট ক্যাম্প, সন্ধ্যা ৭ টায় ওপেনিং পার্টি অনুষ্ঠিত হবে। দর্শনার্থীদের জন্য প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত গ্যালারি খোলা থাকবে।

আন্তর্জাতিক পর্যায়ের এই চিত্রশিল্পী জানান, প্রদর্শনীতে অংশ নিয়েছেন শিশু শিল্পি থেকে বিভিন্ন বয়সের শিল্পিরা। এদের মধ্যে রয়েছেন সাদমান সামিম(শিশু শিল্পী), সুনিয়া হক রোজা(শিশুশিল্পী), আশিফ রেজা হক, উওম কুমার তালুকদার, সুবধ রঞ্জন, খাদেমুল ইসলাম জাদু, জিম মাথু, কাজী ফারহান লাবিব, সমির কুমার বৈরাগি, রামিশা মালিহা, সাহেদুজ জামান সুমন, তারিলোচান সিং সখি, মাহফুজা বিউটি, নুসাবা আহমেদ, নাজমুন নাহার রহমান, তাপস নিয়োগি, সিবানন্দা পান্ডা, জুহি সুকলা, জাসবির সিং ভিক, মনিরা বেগম লিপি, নাহরিন নাবিলা মাহমুদ, হিতাসি তানকা, এস,বি,নুসরাত জাহান।

তিনি জানান, এই প্রদর্শনীতে অংশ নেয়া শিল্পীদের মধ্যে ৬ জন বেস্ট পেন্টিং এ্যাওয়ার্ড পেয়েছেন। এদের মধ্যে একজন শিশু শিল্পী রয়েছে। এরা হলেন খাদেমুল ইসলাম জাদু (বাংলাদেশ) জাসবির সিং ভির (ভারত), মনিরা বেগম লিপি (বাংলাদেশ), শুনায়রা হক রোজা (বাংলাদেশ), জিম ম্যাথিউ (আমেরিকা), সুবধ রাজন (বাংলাদেশ) আশিস সিংহা (শিশু শিল্পী)।

এসএইচ-২৩/৩০/১৯ (নিজস্ব প্রতিবেদক)