অনলাইনে ভ্যাট নিবন্ধনে সাড়া পাচ্ছে না রাজস্ব বোর্ড

অনলাইনে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন দাখিলে করদাতাদের সাড়া পাচ্ছে না জাতীয় রাজস্ব বোর্ড। ভ্যাট ব্যবস্থা অটোমেশনে প্রাথমিকভাবে বড় করদাতাদের টার্গেট করা হলেও মাত্র কয়েকটি প্রতিষ্ঠান অনলাইনে রিটার্ন দাখিল করছে।

এজন্য করদাতাদের তথ্য প্রদানে ভয় ও মাঠ পর্যায়ে প্রস্তুতির অভাবকে দায়ী করছে কর্তৃপক্ষ। এক্ষেত্রে অগ্রগতি না থাকায় বিশ্বব্যাংক আটকে রেখেছে প্রকল্পের অর্থ। করদাতাদের অভিযোগ, সিস্টেমে সমস্যার কারণে তারা অনলাইনে রিটার্ন দাখিল করতে পারছেন না।

নতুন ভ্যাট আইন কার্যকরের পর অনলাইন ভ্যাট ব্যবস্থা বাস্তবায়নে গেল বছরের জুলাই থেকে নতুন করে ১৩ ডিজিটের নিবন্ধন দেয়া শুরু করে জাতীয় রাজস্ব বোর্ড। এ পর্যন্ত ১ লাখ ৩২ হাজার করদাতা নতুন বিন নিলেও অনলাইনে রিটার্ন দাখিল করছে মাত্র চার হাজার করদাতা। এর মধ্যে বড় করদাতা প্রতিষ্ঠান মাত্র ৭ থেকে ৮টি।

অথচ সক্ষমতা বিবেচনায় বৃহৎ করদাতা ইউনিটের ১৭২টি প্রতিষ্ঠানে প্রথম পর্যায়ে ভ্যাট অনলাইন কার্যকরের পরিকল্পনা ছিল এনবিআরের। এজন্য প্রকল্পে ঋণ সহায়তা দানকারী সংস্থা বিশ্বব্যাংক অর্থ ছাড়ে শর্ত জুড়ে দিয়েছিল। প্রকল্প কর্মকর্তার দাবি অনলাইন সিস্টেম প্রস্তুত থাকলেও করদাতাদের সাড়া মিলছে না।

এনবিআরের প্রকল্প পরিচালক (ভ্যাট অনলাইন) সৈয়দ মুশফিকুর রহমান বলেন, আমাদের এখনো ইলেক্ট্রনিকাল রিটার্ন ফাইলিংটা শুরু হয় নাই। বিশ্বব্যাংকের অর্থ ছাড়ের সঙ্গে এটার একটা সম্পর্ক আছে।

করদাতাদের অভিযোগ অনলাইন সিস্টেমটি অনেক জটিল। অথরাইজেশন পরিবর্তন ও ইউজার পাসওয়ার্ড পেতে সমস্যা এবং সিস্টেমে কারিগরি সীমাবদ্ধতা থাকায় তারা অনলাইনে রিটার্ন দাখিল করতে পারছেন না। জটিলতা এড়াতে নিবন্ধন করছেনা অনেকে। অনলাইনে জমা দিলে আমাদের অর্থছাড় হবে।

আরকে সিরামিক্সের সহকারী মহাব্যবস্থাপক মো শামসুদ্দিন বলেন, এটার কারিগরি দিকটা এখনো ঠিক করা হয়নি।
এদিকে আগে নিবন্ধিত বিপুল সংখ্যক করদাতা অনলাইনে ১৩ ডিজিটের বিন নম্বর নেননি। এর কারণ অনুসন্ধানে ও তাদের শনাক্তে জরিপের সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

করদাতাদের হয়রানি বন্ধ ও ভ্যাট ফাঁকি রোধে ২০১৩ সালে ৬৯০ কোটি টাকার ভ্যাট অনলাইন প্রকল্প গ্রহন করে এনবিআর। এটি বাস্তবায়নে ৪৯০ কোটি টাকা ঋণ সহায়তা দেয়ার কথা বিশ্বব্যাংকের। এর মধ্যে বৃহৎ করদাতা ইউনিটে অনলাইন ভ্যাট ব্যবস্থা বাস্তবায়নে প্রায় ৬০ কোটি টাকা দেয়ার কথা বিশ্বব্যাংকের।

এসএইচ-০৭/২৩/২০ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : সময় টিভি)