মোদির সফর নিয়ে জল্পনাকল্পনা, বাংলাদেশে মাহাথিরের সফরও অনিশ্চিত

ভারতের চলমান পরিস্থিতির প্রতিবাদে বাংলাদেশে বেশকিছু সংগঠন, ইসলামী দল, বাম রাজনৈতিক দল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নেতারা সরব হওয়ায় মোদির ঢাকা সফরের বিষয়টি নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। বিশেষ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর ভারত সফর বাতিলের পর এ আশংকা আরও প্রবল হয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রোববার বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে আসছেন, সেটি এখন পর্যন্ত বলা যায়।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন টুঙ্গিপাড়ায় থাকবেন। এ জন্য বিমানবন্দরে মোদিকে অভ্যর্থনা জানাবেন পররাষ্ট্রমন্ত্রী।

মোদির সফরের বিষয়বস্তু সুনির্দিষ্ট করতে সোমবার সকালে আসের দেশটির পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। প্রথমে পররাষ্ট্র সচিব, পরে পররাষ্ট্রমন্ত্রী এবং সবশেষে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি। সেখানেই মোদির ঢাকা সফর আসা বা না আসা নিয়ে উভয় দেশের অবস্থান স্পষ্ট হবে।

মালয়েশিয়ায় পটপরিবর্তনের কারণে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ঢাকা সফর ঝুলে গেলো কিনা, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ব্যক্তি মাহাথির একটি প্রতিষ্ঠান, সে হিসেবে আসতে পারেন। এছাড়া দেশটির নতুন প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে সরকার।

এসএইচ-০৮/০২/২০ (অনলাইন ডেস্ক)