রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় খাবার যা ছিল

২৫ বৈশাখ কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মদিন। এ দিনটিকে কেন্দ্র করে রবীন্দ্র প্রেমীদের তাই আগ্রহের কোনো কমতি নেই। কবির স্মৃতি বিজড়িত স্থানগুলোতে ঘুরে দেখার পাশাপাশি অবসর সময়ে আপন করে নিয়েছে তার কিছু জনপ্রিয় বইগুলোকে।

জমিদার পরিবারে জন্ম নেওয়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ঘুরেছেন দেশ বিদেশের নানা জায়গায়। খেয়েছেন পৃথিবীর বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী খাবার। কিন্তু তার খাবার তালিকায় পছন্দের খাবার কী ছিল তা অনেকেরই অজানা।

রবীন্দ্রনাথের পছন্দের খাবারের মধ্যে ঠাকুর বাড়ির প্রভাব রয়েছে বেশ। জানা যায়, ব্রিটিশ শেফ শন কেনওয়ার্দির গবেষণা থেকে।

তিনি বিভিন্ন ভোজের নিমন্ত্রণ এবং প্রসিদ্ধ রেস্তোরাঁর মেন্যু কার্ড সংগ্রহ করে প্রিয় কবির খাবারের তালিকা করেছেন। যেখান থেকে জানা যায়, প্রিয় কবির পছন্দের খাবারের তালিকার প্রথমে রয়েছে সজনে ডাটার সোনা মুগের ডাল।

ঠাকুর বাড়িতে বাঙালির চেনা ঘরানার খাবারের সঙ্গে চর্চা হতো বৈদেশিক নানা রান্নাও। আর এ কারণেই দুপুরের খাবারে ফ্রুট সালাদ রবীন্দ্রনাথের একটি প্রিয় খাবার ছিল।

ঠাকুরবাড়ির মেয়ে প্রজ্ঞাসুন্দরী দেবীর লেখা বই ‘আমিষ ও নিরামিষ আহার’ বই থেকে জানা যায়, রবিঠাকুরের প্রিয় খাবারগুলোর একটি ছিল এই ভাতের কোফতা। সেই সঙ্গে পছন্দ ছিলো ইলিশ মাছের ঝোলও।

এছাড়াও প্রিয় খাবারের মধ্যে রয়েছে চিতল মাছের ঝোল,পাঁচ ফোড়নের নিরামিষ, বিশেষভাবে তৈরি এঁচোড়। বিদেশি খাবারগুলোর মধ্যে কবি গুরুর পছন্দ ছিলো কাবাব, চিংড়ির কাটলেট, পাঠার মাংস, ছানার চপ, সন্দেশ ইত্যাদি। পানীয়ের মধ্যে তার সব থেকে প্রিয় ছিলো চা। এছাড়া বিভিন্ন ফলের শরবত।

এসএইচ-২৫/০৮/২২ (অনলাইন ডেস্ক)