বিশ্বের শীর্ষ ধনী পরিবারের তালিকায় যারা

বিশ্বের শীর্ষ ধনী পরিবারগুলোর তালিকা সম্প্রতি প্রকাশ করেছে ব্লুমবার্গ। বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের নাম ও সম্পত্তির পরিমাণ জানার জন্য মানুষের মধ্যে এক ধরনের আগ্রহ দেখা দেয়। একইভাবে এবার শীর্ষ ধনী পরিবারগুলো নিয়েও সৃষ্টি হয়েছে নানামুখী আগ্রহ।

ব্লুমবার্গের প্রকাশিত তালিকায় স্থান পেয়েছে ২৫ ধনী পরিবার, যারা বহু দশক ধরে নিজেদের অবস্থান টিকিয়ে রেখেছেন। এদের মধ্যে শীর্ষ দশ ধনী পরিবার নজর কেড়েছে অনেকের।

শীর্ষ ১০ ধনী পরিবারের তালিকা-

ওয়ালটন পরিবার- বিশ্ব সেরা পাইকারি পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের হাত ধরে শুরু হয়ে যাত্রা। ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটির বর্তমান চেয়ারম্যান রব ওয়ালটন। ওয়ালটন পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ৫৭৩ বিলিয়ন ডলার। বর্তমানে প্রতিষ্ঠানটির রয়েছে সাড়ে ১০ হাজার স্টোর। সারা বিশ্বের ৪৭ শতাংশ পাইকারি ব্যবসা এখন ওয়ালমার্টের দখলে।

মার্স পরিবার- ১৯ বছর বয়সে গুঁড়ের চকলেট বিক্রি দিয়ে শুরু ফ্রাঙ্ক মার্সের। ১৯০২ সালের সেই চকলেট কোম্পানি আজকের এম&এম’স, মিল্কি ওয়ে ও ন্সিকার্স বারের মতো বড় বড় চকলট কোম্পানিতে পরিণত হয়েছে। শুধু চকলেটেই থেমে থাকেনি মার্স। পোষা প্রাণীর খাবার ও চিকিৎসার সবচেয়ে বড় ব্যবসা প্রতিষ্ঠান এখন মার্স। পাঁচ প্রজন্ম ধরে চলা এ প্রতিষ্ঠানটির বর্তমান সম্পত্তির পরিমাণ ১৬০ বিলিয়ন ডলার।

কচ পরিবার- কচ ইন্ডাস্ট্রিজের সম্পত্তির মূল্য ১২৮ দশমিক ৮ বিলিয়ন ডলার। ১৯৪০ সালে ফ্রেড ভ্রাতাদ্বয়ের সম্মিলনে ও উড তেল পরিশোধনাগারের সামঞ্জস্যে চালু হয়ে এ তেল কোম্পানিটি। বর্তমানে তিন প্রজন্ম ধরে চলছে কচ পরিবারের যাত্রা।

আল সউদ পরিবার- সৌদি আরবের ৯০ বছরের রাজতন্ত্র আল সউদ পরিবারের হাতে। মূলত তেল ব্যবসার ওপরে দাঁড়িয়ে আছে পরিবারটি। বর্তমানে পরিবারটির মূল ক্ষমতা মুহাম্মদ বিন সালমানের হাতে। আল সউদ পরিবারের সম্পত্তির পরিমাণ ১০৫ বিলিয়ন ডলার।

আর্মেস পরিবার- ফ্যাশন সচেতনদের কাছে অতি পরিচিত এক নাম আর্মেস। ফ্রান্সের এ প্রতিষ্ঠানটি বিলাসবহুল হ্যান্ডব্যাগ থেকে অন্যান্য শৌখিন পণ্য বিক্রির জন্য বিখ্যাত। ১৮৩৭ সালে আর্মেস প্রতিষ্ঠা করেন থিয়েরে আর্মেস। ৬ প্রজন্ম ধরে পরিচালিত এ প্রতিষ্ঠানটির বর্তমান নির্বাহী কর্মকর্তা অ্যাক্সেল ডুমাস। আর্মেসের বর্তমান সম্পত্তির পরিমাণ ৯৪ দশমিক ৬ বিলিয়ন ডলার।

আম্বানি পরিবার- দক্ষিণ এশিয়ার পরিচিত নাম আম্বানি পরিবার। ধীরুভাই আম্বানির হাতে প্রতিষ্ঠিত রিলায়েন্সের বর্তমান কর্ণধার মুকেশ আম্বানি। রিলায়েন্স তেল ব্যবসা থেকে শুরু করে নানামুখী ব্যবসার সঙ্গে সম্পৃক্ত রয়েছে। তিন প্রজন্ম ধরে চলা এ পরিবারের বর্তমান সম্পত্তির পরিমাণ ৮৪ দশমিক ৬ বিলিয়ন ডলার।

রেদিমিয়ার পরিবার- অ্যালায়েন ভ্রাতাদ্বয় ও জেরাড রেদিমিয়ারের প্রচেষ্টায় প্যারিসে গড়ে ওঠে সুগন্ধি প্রতিষ্ঠান কোকো শ্যানেল। বর্তমান বিশ্বে সুগন্ধিপ্রেমিদের প্রথম তালিকায় কোকো শ্যানেলের নাম থাকবে এ কথা হলফ করে বলা যায়। ১৯২৪ সালে গড়ে ওঠা প্রতিষ্ঠানটির বর্তমান পারিবারিক সম্পত্তির মূল্য ৭৯ বিলিয়ন ডলার।

কার্গিল পরিবার- সাত প্রজন্ম ধরে ফসল ও কৃষিপণ্য বিক্রি করে আসছে কার্গিল পরিবার। তাদের কোম্পানির নামও কার্গিল। ১৮৬৫ সালে উইলিয়াম ডব্লিউ কার্গিলের হাত ধরে গমের ব্যবসা শুরু করে প্রতিষ্ঠানটি। এ প্রতিষ্ঠানেই ৪৪ বছর ধরে প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করেন হুইটনি ম্যাকমিলান। বর্তমানে কার্গিল পরিবারের সম্পত্তির পরিমাণ ৬৫ দশমিক ২ বিলিয়ন ডলার।

থমসন পরিবার- নিউজ এজেন্সি চালিয়ে বিলিয়নিয়ার হওয়ার রেকর্ড থমসন পরিবারের থলিতে। কানাডাভিত্তিক সংবাদসংস্থা থমসন রয়টার্সের মালিকানা এ পরিবারের হাতে। ১৯৩৪ সালে ছোট একটি প্রেস দিয়ে শুরু করা এ পরিবারের বর্তমান সম্পত্তির পরিমাণ ৫৩ দশমিক ৯ বিলিয়ন ডলার।

হুফম্যান পরিবার- ১৮৯৬ সালে ফ্রিটজ হুফম্যান ২৮ বছর বয়সে লা রশে নামক ওষুধ কোম্পানি প্রতিষ্ঠা করেন। সেই যে শুরু আর পিছনে ফিরে তাকাতে হয়নি পরিবারটিকে। সুইজারল্যান্ডভিত্তিক এ প্রতিষ্ঠানটির বর্তমান পারিবারিক সম্পত্তির পরিমাণ ৪৫ দশমিক ১ বিলিয়ন ডলার। ২০২১ সালেও প্রতিষ্ঠানটির লাভ হয়েছে ৭৩০ মিলিয়ন ডলার।

শীর্ষ দশ ধনী পরিবার ছাড়াও ব্লুমবার্গের তালিকায় আছে ফেরেরো পরিবার, জনসন পরিবার, আলব্রেক্ট পরিবার ও হারতোনো পরিবারের মতো ধনাঢ্য পরিবারগুলোর নাম। বেশিরভাগ পরিবারই কয়েক প্রজন্ম ধরে তাদের পারিবারিক ব্যবসা চালিয়ে আসছে।

এসএইচ-০৭/৩০/২২ (অনলাইন ডেস্ক)