নির্বাচন নিয়ে কথা হয়নি হাসিনা-মোদীর!

সব সমস্যার সমাধান আলোচনার মাধ্যমে করতে হবে, শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বলেছেন নরেন্দ্র মোদী, তারা একান্ত বৈঠকও করেছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানিয়েছেন, তাদের সামনে নির্বাচন নিয়ে কোনো কথা হয়নি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারসঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করলেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে তিস্তা-সহ বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেছেন, ‘‘শেখ হাসিনা রোহিঙ্গাদের পুনর্বাসন নিয়ে ভারতের সাহায্য চেয়েছেন।’’

মোমেন জানিয়েছেন, তাদের সামনে বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনো কথা হয়নি। তবে তিনি এটাও জানিয়েছেন, কিছুক্ষণ প্রধানমন্ত্রী মোদী ও শেখ হাসিনা একান্তে আলোচনাও করেছেন। এই একান্ত বৈঠকে কি বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা হয়েছে? মোমেন বলেছেন, তিনি এই বিষয়ে কিছু জানেন না।

বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলায় টুইট করে বলেন, ‘‘আমাদের আলোচনায় কানেক্টিভিটি, বাণিজ্যিক সংযুক্তি এবং আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত ছিল।’’

মোদী বলেছেন, ‘‘শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত নয় বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতি খুবই সন্তোষজনক।’’

বৈঠকের পর মোমেন জানিয়েছেন, ”মোদীর আমন্ত্রণে শেখ হাসিনা দিল্লি সফর করছেন। তিনি দুপুর সওয়া একটা নাগাদ দিল্লিতে পৌঁছান। সাড়ে পাঁচটায় মোদীর সঙ্গে বৈঠক হয। সেখানে মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সাদর অভ্যর্থনা জানান। সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক হয়। একান্ত বৈঠকও হয়।”

মোমেন বলেছেন, ”শেখ হাসিনা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করেন। জি২০-র আমন্ত্রণের জন্য তিনি প্রধানমন্ত্রী মোদীকে বিশেষভাবে ধন্যবাদও জানিয়েছেন। গ্লোবাল সাউথের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়কে জি২০তে তুলে ধরার জন্য তিনি ভারতের প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়েছেন। নরেন্দ্র মোদীও জি২০তে সক্রিয়ভাবে অংশ নেয়ার জন্য হাসিনাকে সাধুবাদ জানান।’’

মোমেন বলেছেন, ”শেখ হাসিনা বৈঠকে বলেছেন, ভারত হলো বাংলাদেশের বাণিজ্যের ক্ষেত্রে দ্বিতীয় বৃহত্তম অংশীদার। ভারত থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের সরবরাহ নিশ্চিত করার জন্য অনুরোধও তিনি মোদীকে করেছেন।”

মোমেন বলেছেন, ”দুই দেশের মধ্যে তিনটি সমঝোতাপত্রে সই হয়েছে। কৃষি গবেষণা ও শিক্ষা, সাংস্কৃতিক বিনিময় প্রকল্প ২০২৩ থেকে ২৫ এবং দুই দেশের মুদ্রার বিনিময় সহজতর করা নিয়ে।”

এসএইচ-০৪/০৯/২৩ (অনলাইন ডেস্ক, ডয়চে ভেলে)