তামিমের সামনে ১২ হাজার রানের মাইলফলক

প্রকাশিতঃ ডিসেম্বর ৫, ২০১৮ আপডেটঃ ৬:৫৭ অপরাহ্ন

এশিয়া কাপের ইনজুরির কারণে ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজে খেলতে পারেননি দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলতে পারেননি। এবার সুযোগ পেয়েছেন ওয়ানডে সিরিজে খেলার।

ক্যারিবীয়ানদের বিপক্ষে ওয়ানডে সিরিজেই তামিম সুযোগ পাচ্ছেন নিজেকে আরও এগিয়ে নেওয়ার। সঙ্গে সুযোগ পাচ্ছেন দারুণ এক মাইলফলক স্পর্শ করার।

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তামিম ১২ হাজার রান স্পর্শ করার দরজায় কড়া নাড়ছেন। সেটি তিন ফরম্যাট মিলিয়ে। ১২ হাজার রানের মাইলফলকে স্পর্শ করতে তামিমের দরকার আর মাত্র ৫৯ রান। সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেই হয়তো ছুঁয়ে ফেলবেন এই টাইগার বাঁহাতি ওপেনার।

টেস্ট ক্যারিয়ারে তামিম খেলেছেন ৫৬ ম্যাচ, ওয়ানডে খেলেছেন ১৮৩টি আর টি-টোয়েন্টি খেলেছেন ৭২ ম্যাচ। যেখানে যথাক্রমে তামিমের রান ৪০৪৯, ৬৩০৭ এবং ১৫৮৫। সবমিলিয়ে তামিমের নামের পাশে আছে ১১ হাজার ৯৪১ রান।

সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিমের পরে আছেন সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডার তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ১০ হাজার ৬৫৭ রান। এরপর আছেন মিডলঅর্ডারের অন্যতম ভরসার নাম হয়ে ওঠা মুশফিকুর রহিম।

তিন ফরম্যাট মিলিয়ে তিনি করেছেন ১০ হাজার ৩৫০ রান। তামিম-সাকিব-মুশফিকের পর সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিন ফরম্যাট মিলিয়ে তিনি করেছেন ৭ হাজার ১৮৫ রান।

এসএইচ-১২/০৫/১২ (স্পোর্টস ডেস্ক)