লাথি মেরে আম্পায়ারের নাক ভাঙলেন ক্রিকেটার

একটা ভুলের জন্য এত বড় শাস্তি। ক্রিকেট মাঠে এমন ঘটনা বিরল। ম্যাচ চলাকালীন আম্পায়ারের সঙ্গে ক্রিকেটারদের কথা কাটাকাটি, তর্ক নতুন কিছু নয়। আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি হয়ে কোনও ক্রিকেটার বিরুপ প্রতিক্রিয়া দেখিয়ে বসেছেন সেটাও নতুন কোনও ব্যাপার নয়।

কিন্তু আম্পায়ারকে বেদম মারলেন ক্রিকেটাররা, এমন ঘটনা সচরাচর শোনা যায়নি। এবার সেরকমই একটি নিন্দনীয় ঘটনা ঘটল। এমন ন্যক্কারজনক ঘটনাটি ঘটেছে নিউজিল্যান্ডে। পারাপারমু বনাম ওয়ারারোয়া ক্লাবের ম্যাচ চলাকালীন আম্পায়ারদের বেধরক পেটালেন ক্রিকেটাররা।

পারাপারামু ক্লাবের এক প্রাক্তন ক্রিকেটার আম্পায়ার হিসাবে ছিলেন। সেই আম্পায়ারের একটি সিদ্ধান্ত মনঃপুত হয়নি ওয়ারারোয়ার ক্রিকেটারদের। তখনই বচসা বাঁধে। প্রথম আম্পায়ারদের সঙ্গে কথা কাটাকাটি হয় আম্পায়ারের। আচমকাই একজন ক্রিকেটার সেই আম্পায়ারের গায়ে হাত দিয়ে দেন। এর পরই বাকি ক্রিকেটাররাও চড়াও হয় সেই আম্পায়ারের উপর।

বেপরোয়াভাবে মারধর করা হয় তাঁকে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একজন ক্রিকেটার আচমকাই আম্পায়ারকে ঘুষি মেরে মাটিতে ফেলে দেন। তার পরই আরেকজন ক্রিকেটার আম্পায়ারকে বেপরোয়া লাথি মারতে শুরু করেন। তাঁকে দেখাদেখি বাকিরাও ততক্ষণে চড়াও হয়েছেন। প্রবল মারধরের জেরে আম্পায়ারটি গুরুতর জখম হয়েছেন। তাঁর নাক ভেঙে গিয়েছে বলে জানা গিয়েছে।

এদিন মাঠে খেলা দেখতে আসা অনেকেই বলছিলেন, ম্যাচের শুরু থেকেই ওয়ারারোয়ার ক্রিকেটারদের আচরণ খুব খারাপ ছিল আম্পায়ারদের প্রতি। ম্যাচের উত্তেজনা বাড়ার সঙ্গে সঙ্গে আম্পায়ারের উপর ক্রমাগত চাপ সৃষ্টি করার চেষ্টা করতে থাকেন তাঁরা।

শেষ পর্যন্ত পুলিশ এসে আম্পায়ারকে উদ্ধার করেন। এমন একটি কদর্য ঘটনার পর তদন্ত কমিটি গঠন করেছে নিউজিল্যান্ড ক্রিকেট সংস্থা। নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) সেকশন অফিসার রিচার্ড বুক বলেন, এই ধরণের ঘটনা কখনওই মেনে নেওয়া যায় না। ক্রিকেটারদের কঠিন শাস্তির কথা ভাবা হচ্ছে।

এসএইচ-১২/২০/১৯ (স্পোর্টস ডেস্ক)