ভারতের বিশ্বকাপ জার্সিতে কিসের চমক

ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে নতুন জার্সি উন্মোচন করেছে ভারত। শুক্রবার ভারতীয় ক্রিকেট দলের নতুন জার্সির উন্মোচ করে দলের কিট স্পন্সসর নাইকি।

নতুন জার্সি পড়ে ফটোসেশন করেছেন অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি ও নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রিত কাউর। এ সময় তাদের সঙ্গে ছিলেন আজিঙ্কা রাহানে, পৃথ্বি শ ও নারী ক্রিকেটার জেমিমা রদ্রিগুয়েজ ।

বিশ্বকাপের জন্য তৈরি জার্সির অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল এর কলারের নিচে দুই ফরম্যাট মিলিয়ে ভারতের তিনবার বিশ্বকাপ জয়ের দিনের উল্লেখ থাকছে। শুধু দিনই নয়, বিশ্বকাপ জয়ের দিনে ভারতের দলগত স্কোরেরও উল্লেখ থাকছে। তিনটি তারিখ হল- ১৯৮৩ সালের ২৫ জুন, ২০০৭ সালের ২৪ সেপ্টেম্বর (টি-টোয়েন্টি), ২০১১ সালের ২ এপ্রিল।

২০১৫ সালে ভারতের জার্সিতে বিসিসিআই-এর লোগোর উপরেই তিনটি তারা ছিল। এই তারা ভারতের তিনটি বিশ্বকাপ জয় (একটি টি২০ ও ২টি ওডিআই)-কে প্রকাশ করে। নয়া জার্সিতে সেই তিন তারার স্থান হয়েছে পিছন দিকে।

নতুন জার্সির কলারের নিচের অংশ তেরঙ্গার রঙে রাঙানো হয়েছে। জার্সিরে কলারের বাইরের অংশে থাকছে কমলা রঙ। তারুণ্যের প্রতীক হিসেবে এই রঙ বেছে নেয়া হয়েছে। ঘামের অস্বস্তি থেকে মুক্তি দিতে অত্যাধুনিক পদ্ধতিতে তৈরি করা হয়েছে এটি।

এসএইচ-১৯/০৪/১৯ (স্পোর্টস ডেস্ক)