বিশ্বকাপে শুরু, বিশ্বকাপেই শেষ তাহিরের

দক্ষিণ আফ্রিকার বর্ষীয়ান লেগস্পিনার ইমরান তাহির ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ইংল্যান্ডে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ শেষে একদিনের ক্রিকেট থেকে বিদায় নেবেন ৩৯ বছর বয়সী এ পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটার। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়েছিল তাহিরের।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ম্যাচ জেতানো ২৬ রানে ৩ উইকেট নেয়া স্পেলের পর নিজের এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন তাহির। তবে ওয়ানডে ছাড়লেও টি-টোয়েন্টি খেলে যাবেন তিনি। অন্তত ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত টি-টোয়েন্টি খেলার কথাই জানিয়েছেন তাহির।

আগামী মাসে ৪০ বছর পা রাখতে যাওয়া তাহিরের সঙ্গে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের চুক্তির মেয়াদ শেষ হবে চলতি বছরের জুলাইতে। বিশ্বকাপও শেষ হবে জুলাইয়ের মাঝামাঝিতেই। এছাড়া বোর্ডের পক্ষ থেকে তাকে নতুন মৌসুমে কোনো চুক্তির প্রস্তাব দেয়া হয়নি। তাই বোর্ডের সঙ্গে সমঝোতা করেই নিজের অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি করেছেন তাহির।

দক্ষিণ আফ্রিকা বোর্ডের মারফত একটি আনুষ্ঠানিক বার্তায় তাহির বলেন, ‘আমি সবসময়ই চেয়েছি বিশ্বকাপ খেলতে। দক্ষিণ আফ্রিকার মতো দুর্দান্ত একটি দলের হয়ে বিশ্বকাপ খেলতে পারা দারুণ একটি অর্জন হবে আমার। বোর্ডের সঙ্গে সমঝোতা হয়েছে আমার এবং সিদ্ধান্ত নিয়েছি আমি বিশ্বকাপেই নিজের শেষ ওয়ানডে ম্যাচটি খেলবো।’

এসময় তাহির জানান যে ওয়ানডে থেকে অবসর নিয়ে বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলে বেড়ালেও দক্ষিণ আফ্রিকার হয়ে টি-টোয়েন্টি খেলার ইচ্ছা রয়েছে তার। অন্তত ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপটি খেলতে চান তাহির।

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড আমাকে অনুমতি দিয়েছে অবসরের পর আমি চাইলে বিশ্বের বিভিন্ন লিগে খেলতে পারবো। তবে আমার ইচ্ছা রয়েছে দক্ষিণ আফ্রিকার হয়ে টি-টোয়েন্টি খেলা চালিয়ে নেয়ার। আমি মনে করি টি-টোয়েন্টিতে ভালো অবদান রাখার সামর্থ্য আমার রয়েছে। আমাকে এ সুযোগ দেয়ায় বোর্ডের প্রতি কৃতজ্ঞ।’

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে তাহিরের। এখনো পর্যন্ত ৯৫ ওয়ানডে খেলে মাত্র ২৪.৫৬ গড়ে নিয়েছেন ১৫৬টি উইকেট। মাত্র ৮৯ ম্যাচে ১৫০ উইকেট শিকার করে অ্যালান ডোনাল্ড ও মর্নে মরকেলের সঙ্গে দক্ষিণ আফ্রিকার পক্ষে যুগ্মভাবে দ্রুততম ১৫০ উইকেট শিকারী হয়েছেন তাহির।

এসএইচ-১৯/০৫/১৯ (স্পোর্টস ডেস্ক)