ডিআরএস নিয়ে অভিযোগ কোহলির

অ্যারন ফিন্সের পর এবার ডিআরএস সিস্টেম নিয়ে অভিযোগ করেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তবে সেটা হারের জন্য কোন অজুহাত নয়, ম্যাচের অন্যতম গুরুতপূর্ণ মোড় হিসাবে ঘটনাটিকে বর্ণনা করলেন কোহলি। যে মোড় থেকে ম্যাচের গতিপ্রকৃতি ভারতের দিকে মুখ ফেরাতে পারত বলে মনে করেন বিরাট। স্বাভাবিকভাবেই ঘটনাক্রম টিম ইন্ডিয়ার প্রতিকূলে যাওয়ায় হতাশ কোহলি।

প্রথমত ইনিংসের ৩১ তম ওভারে কেদার যাদবের বলে এলবিডব্লিউ হন উসমান খাজা। আম্পায়ার আউট দিলেও খাজা রিভিউয়ের আবেদন করেন। বল ট্র্যাকিংয়ে দেখা যায় লেগ স্ট্যাম্প ছাড়িয়ে যাচ্ছিল বল। ফলে ফিরিয়ে নেওয়া হয় খাজার আউটের সিদ্ধান্ত। সেই মুহূর্তে ডিআরএস-এর যথার্থতা নিয়ে হাবেভাবে সংশয় প্রকাশ করতে দেখা যায় টিম ইন্ডিয়াকে। যদিও খাজা আউট হয়ে যান কিছুক্ষণ পরেই। ব্যক্তিগত ৮৫ রানে ডিআরএস-এর সাহায্য নিয়ে বেঁচে যাওয়া উসমান ৯১ রানের মাথায় আউট হয়ে সাজঘরে ফেরেন।

খাজার ক্ষেত্রে ডিআরএস-এর আচরণ নিয়ে ভারত অধিনায়ক হতাশ হলেও পরে অ্যাস্টন টার্নারের বেলায় তা রীতিমত বিরাটের ক্ষোভ ও বিরক্তিতে পরিণত হয়। ইনিংসের ৪৪ তম ওভারে ব্যক্তিগত ৪১ রানে ব্যাট করা টার্নারের বিরুদ্ধে কট বিহাইন্ড এর আবেদন জানায় ভারত। ডিআরএস-এর সাহায্য নিলেও ছবিটা স্পষ্ট হয়নি। স্নিকো মিটারে দেখা যায় বল টার্নারের ব্যাটের কানা নিয়েছে। অথচ তৃতীয় আম্পায়ার তাকে নটআউট ঘোষণা করেন। বিরাট রীতিমতো বিস্ময়ের ভঙ্গিতে আম্পায়ারের সঙ্গে এই নিয়ে কথাও বলেন।

মাঠেই বোঝাই যাচ্ছিল ডিসিশন রিভিউ নিয়ে ভারতীয় শিবির খুশি নয় মোটেই। ম্যাচের শেষে সেই ক্ষোভটা ধরা পড়ে কোহলির গড়ায়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিরাট ডিআরএস-এর ধারাবিহকতা নিয়ে প্রশ্ন তোলেন এবং টার্নারের ক্ষেত্রে রিভিউয়ের সিদ্ধান্তটাই ম্যাচের মোড় ড়–রিয়ে দেয় বলে মন্তব্য করেন।

কোহলি বলেন, ‘আমাদের ফিল্ডিং মোটেও ভালো হয়নি। সুযোগগুলো কাজে লাগানো উচিত ছিল আমাদের। তবে ডিআরএসের সিদ্ধান্তটাও আমাদের সবাইকে অবাক করে। প্রতি ম্যাচেই ডিআরএস নিয়ে কথা উঠছে। এটা মোটেও ধারাবাহিক নয়। আমাদের কাছে ওই সিদ্ধান্তটা ম্যাচ ঘোরানো সিদ্ধান্ত হয়ে দাড়ায়। যদিও এটা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। যে বিষয়টা আমাদের আয়েত্তে¦ ছিল, সেটা যথাযথ করা উচিত ছিল আমাদের। তা না হলে সুযোগ হাতছাড়া হওয়া স্বাভাবিক।’

উল্লেখ্য, টার্নারের বিরুদ্ধে ভারত ডিআরএস-এর আবেদন করার সময় জয়ের জন্য অস্ট্রেলিয়ার ৩৯ বলে ৬৬ রান দরকার ছিল। টার্নার আউট হলে নিঃসন্দেহে কাজটা কঠিন হয়ে দাঁড়াত অজিদের। যদিও সিরিজে ডিআরএস নিয়ে প্রশ্ন ওঠা এই প্রথম নয়। রাঁচিতে অ্যারন ফিঞ্চের আউট হওয়া নিয়েও আলোচনার কেন্দ্রে ছিল ডিসিশন রিভিউ সিস্টেম।

এসএইচ-০৮/১১/১৯ (স্পোর্টস ডেস্ক)