আইসিসির নতুন নিয়মগুলো দেখে বোকা বনে যাবেন না

আজকের দিনটি (১ এপ্রিল) এমন এক বৈশিষ্ট্য ধারণ করে ফেলেছে, যেদিন মানুষ মানুষকে বোকা বানাতে পারলেই যেন মহা খুশি হয়। যদিও এর পেছনে রয়েছে করুণ এক বিয়োগান্ত এবং নারকীয় নিষ্ঠুরতার ঘটনা। তবুও কালের প্রবাহে আজকের দিনটি মানুষের কাছে এপ্রিল ফুল হিসেবে পরিচিত।

এই দিনে বড় বড় অনেক সংস্থাও মেতে ওঠে অহেতুক বোকা বানানোর খেলায়, যা থেকে এবার বাদ গেলো না ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসিও। যদিও তাদের এই কাণ্ড-কারখানা দেখে সোশ্যাল মিডিয়ায় চলছে সমালোচনার ঝড়।

তবুও আইসিসি এমন আটটি নিয়ম পরিবর্তন কিংবা ক্রিকেটে এমন আটটি নিয়ম-কানুন প্রবর্তনের কথা বলছে, যেগুলো খালি চোখে দেখা সম্ভব মনে হলেও আদতে এগুলো অসম্ভব এবং এগুলো বিশ্বাস করে আপনিও বোকা বনে যাবেন না।

টুইটারের মাধ্যমেই নতুন আটটি নিয়ম প্রবর্তনের কথা জানালো আইসিসি।

১. টেস্টে হবে জার্সি নম্বর
জুন-জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ, পঞ্চাশ ওভারের বিশ্বকাপ শেষ হলেই চলতি বছরেই হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা আসর। সেই আসর থেকে টেস্ট ক্রিকেটকে নতুনভাবে তুলে ধরার ভাবনা আইসিসি’র। পাঁচ দিনের ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে তাই এবার টেস্ট ম্যাচে ক্রিকেটারদের জার্সিতে নম্বর রাখতে চলেছে তারা।

এতদিন সীমিত ওভারের কিংবা টি-টোয়েন্টি ক্রিকেটে, ক্রিকেটারদের জার্সির পিছনে নম্বর থাকত। এবার টেস্টের অন্যতম চমক হতে চলেছে জার্সি নম্বর। সঙ্গে থাকছে আরও একটি চমক।

জার্সি নম্বরের পাশাপাশি ক্রিকেটারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটিরও উল্লেখ রাখা হচ্ছে। ইনস্টাগ্রামে বিরাট কোহলির অ্যাকাউন্টের নাম যেমন @VIRAT.KOHLI। সীমিত ওভারের ক্রিকেটে এতদিন জার্সির পিছনে ক্রিকেটারের নাম থাকত, সে সঙ্গে থাকত একটি নির্দিষ্ট জার্সি নম্বর। কোহলি যেমন VIRAT 18 লেখা জার্সি পরে ভারতের হয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচে খেলতে নামেন।

এবার থেকে টেস্ট ফরম্যাটে কোহলির জার্সির পিছনে লেখা থাকবে @VIRAT.KOHLI 18। টুইটারে পোস্ট করা ছবির মাধ্যমে উদাহরণও দিয়েছে আইসিসি।

এসএইচ-১৬/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)