বিশ্বকাপে ভারতের দল নির্বাচনে ষড়যন্ত্র!

বারবার কেন হায়দরাবাদের ক্রিকেটারদের সঙ্গেই এমন হচ্ছে? তা হলে কি হায়দরাবাদের ক্রিকেটাররা বারবার ষড়যন্ত্রের শিকার হচ্ছেন? বিশ্বকাপের ভারতীয় দল ঘোষণার পর থেকেই বিতর্কের শুরু। একে তো ফর্মে থাকা ঋষভ পান্থকে বাদ দেওয়া হয়েছিল। তার উপর আরেক ভরসাযোগ্য ব্যাটসম্যান অম্বাতি রায়াড়ুকেও দলে রাখেননি নির্বাচকরা।

পরে অবশ্য চাপে পড়ে সিদ্ধান্ত বদল করেছিল জাতীয় নির্বাচক কমিটি। পন্থ ও রায়াড়ুকে স্ট্যান্ড-বাই হিসাবে রাখা হয়। কিন্তু তাতে বিতর্কের মেঘ সরেনি বরং আরও গাঢ় হয়েছে। এবার সেই বিতর্ক উসকে দিলেন ভারতের সাবেক স্পিনার প্রজ্ঞান ওঝা।

নির্বাচক কমিটির প্রধান এম এস কে প্রসাদ বলেছিলেন, চার নম্বর পজিশনে তারা বিজয় শঙ্করকে উপযুক্ত বলে ভেবেছেন। কারণ, বিজয় ভালো অলরাউন্ডার।

এক্ষেত্রে থ্রি-ডাইমেনশন থিওরির উল্লেখ করেছিলেন প্রসাদ। বলেছিলেন, বিজয় শঙ্কর ভালো ব্যাটিং করে। তাছাড়া প্রয়োজনে বোলিং ও ফিল্ডিংয়েও ওর উপর ভরসা রাখা যায়।

প্রসাদের এই থ্রি-ডি থিওরির উদাহরণ নিয়ে বিস্তর আলোচনা শুরু হয়। বাদ পড়ে এই থ্রি-ডি থিওরি নিয়েও মশকরা করে যান রায়াড়ু। মজার ছলে তিনি নির্বাচকদের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন। টুইটে লেখেন, এক সেট থ্রি-ডি চশমা অর্ডার করেছি। বিশ্বকাপ দেখব বলে। রায়াড়ুর সেই টুইট সাড়া ফেলে দেয়। রায়াড়ুর সেই টুইটের সূত্র ধরেই এবার ষড়যন্ত্রের অভিযোগ তুলে গেলেন ওঝা।

প্রজ্ঞান ওঝা টুইটারে লিখেন, কিছু হায়দরাবাদি ক্রিকেটারদের কাছে এটা একটা কৌতুহলের ব্যাপার। একই পরিস্থিতিতে একটা সময় ছিলাম। তোমার এই চোখ টেপার ইঙ্গিত বুঝি।

যদিও সমর্থকদের একাংশ ওঝার এই ষড়যন্ত্রের অভিযোগ উড়িয়ে দিয়েছেন। কেউ কেউ আবার রায়ড়ুকে বাদ দেওয়ার সিদ্ধান্ত যথাযত বলেও মত দিয়েছেন। তবে বিশ্বকাপের দল বাছাইয়ের বিতর্ক কিছুটা হলেও যেন উস্কে দিয়ে গেলেন এই স্পিনার।

এসএইচ-১৩/১৯/১৯ (স্পোর্টস ডেস্ক)