অবসরে যাচ্ছেন ফুটবলার জাভি

স্পেন ও বার্সেলোনার কিংবদন্তী ফুটবলার জাভি হার্নান্দেজ ফুটবল ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন। চলতি মৌসুম শেষে পেশাদার ফুটবলার হিসেবে অবসর নেবেন তিনি। এর ফলে ফুটবলের সঙ্গে ২১ বছরের পথচলার ইতি টানতে যাচ্ছেন জাভি।

বর্তমানে কাতারের ক্লাব আল সাদ এসসির হয়ে খেলছেন স্প্যানিশ এ মিডফিল্ডার। বার্সেলোনার হয়ে রেকর্ড ৭৬৭ ম্যাচ এবং জাতীয় দলে স্পেনের হয়ে ১৩৩ ম্যাচ খেলেছেন।

২০১৫ সালে দীর্ঘ দিনের ঠিকানা বার্সেলোনা ছেড়ে তিন বছরের চুক্তিতে আল সাদে যোগ দেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেও কোচিং পেশায় নাম লেখানোর ইঙ্গিত দিয়েছেন তিনি।

অবসরের খবর জানানো পত্রে জাভি লিখেছেন, ‘খেলোয়াড় হিসেবে এটাই আমার শেষ মৌসুম। তবে আমি অপেক্ষা করবো সামনের দিনগুলোতে কী রয়েছে আমার জন্য। ব্যক্তিগতভাবে আমি কোচ হিসেবে ফুটবলেই থাকতে চাই।’

তিনি আরও লিখেন, ‘বয়সের কাঁটা ৩৯ ছোঁয়ার পরেও ফুটবল খেলে যেতে পেরেছি যা আমার জন্য বেশ আনন্দের। চলতি মৌসুমে এমির কাপ জিতে এশিয়ান চ্যাম্পিয়নস লিগের পরবর্তী মৌসুমে যাওয়ার মাধ্যমে চূড়ায় থেকেই বিদায় নিতে চাই।’

১৯৮০ সালে ২৫ জানুয়ারি স্পেনে জন্ম নেয়া জাভি মাত্র ১৮ বছর বয়সে বিখ্যাত লা মাসিয়া থেকে সরাসরি মূল দলে জায়গা করে নেন। বার্সেলোনার হয় দীর্ঘ ১৭ বছরে ৮টি লা লিগা এবং ৪টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন তিনি।

এছাড়াও স্পেনের স্বর্ণযুগের অন্যতম কারিগর ৩৯ বছর বয়সী জাভি। নিজ দেশকে ২০০৮ সালের ইউরো, ২০১০ সালের বিশ্বকাপ এবং ২০১২ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ জেতানোর পথে দলের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন জাভি।

স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা এ তারকা জাতীয় দলের জার্সিতে ১৩৩ ম্যাচ খেলে ১৩ গোল পেয়েছেন।

এসএইচ-১৮/০৩/১৯ (স্পোর্টস ডেস্ক)