কোহলির আচরণ ভালো লাগে না রাবাদার

বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম সেরা খেলোয়াড় ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতের হয়ে দুর্দান্ত সব রেকর্ড গড়ে যাচ্ছেন ডানহাতি এই ব্যাটসম্যান। তবে নিজের খেলা ছাড়াও আরেকটি বিষয় নিয়ে আলোচনায় থাকেন তিনি। সেটা মাঠের আগ্রাসী আচরণ। এবার তার আচরণের সমালোচনা করলেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার কাগিসো রাবাদা।

ইংল্যান্ড বিশ্বকাপের আগে দিল্লি ক্যাপিটালসের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(আইপিএল) খেলে এসেছেন রাবাদা। সেখানে কোহলির মুখোমুখি হন এই ফাস্ট বোলার। খেলার এক পর্যায়ে কথার কাটাকাটি দুজনের মধ্যে। তবে মাঠের মধ্যে কোহলির সেই ব্যবহারকে মানতে পারেননি তিনি। এজন্য কোহলিকে অপরিপক্ক বললেন রাবাদা।

সেই কথা কাটাকাটি নিয়ে রাবাদা বলেন, ‘সেই সময় আমি শুধু গেম প্ল্যান নিয়ে ভাবছিলাম। কোহলি আমার বলে বাউন্ডারি মারার পর আমার উদ্দেশ্যে কিছু কথা বলে। কিন্তু আমি যখন জবাব দিতে যাই তখনই সে রেগে যায়। আমি বুঝলাম না। রান করার জন্যই হয়ত সে এটা করেছে। কিন্তু তাকে আমার কাছে খুবই অপরিপক্ক মনে হয়েছে।’

স্লেজিং বর্তমানে খেলার একটা অংশ হয়ে গিয়েছে। খেলোয়াড়রা একে অপরকে ঘায়েল করার জন্য স্লেজিং করতে থাকেন। তবে স্লেজিংয়ের কাছে দমে যাওয়ার পাত্র নন রাবাদা। তার মতে, স্লেজিং তাকে আরো ভালো খেলতে সাহায্য করে।

রাবাদা বলেন, ‘কোহলি একজন অসাধারণ খেলোয়াড় কিন্তু সে কটুক্তি সহ্য করতে পারেনা। কিন্তু এসব বিষয় আপনাকে বিভ্রান্ত করতে পারবে না। আমার জন্যেও একই কথা। এটি আমাকে ভালো খেলতে জাগিয়ে তুলে। যদি কেউ এসে আমাকে বলে, আমি তোমাকে মারব, তোমার বলে বাউন্ডারি মারব। তাহলে সেটা আমাকে আরও ভালো বল করতে প্রেরণা যোগায়।’

এই বিশ্বকাপে এখনো পর্যন্ত একটি ম্যাচ খেলেছেন রাবাদা। অপর দিকে আসরে এখনো নিজদের মিশন শুরু করতে কোহলির ভারত। আগামী ৫ জুন বিশ্বকাপে একে অপরের মুখোমুখি হবেন রাবাদা-কোহলি।

এসএইচ-২৪/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)