‘নিউজিল্যান্ড ইতিহাসের সেরা ক্রিকেটার উইলিয়ামসন’

গত বিশ্বকাপের ফাইলানিস্ট নিউজিল্যান্ড এই বিশ্বকাপেও খেলে যাচ্ছে দুর্দান্ত। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত তারা। ৪ ম্যাচে ৪ জয় আর ১ ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়ে যাওয়ায় ৯ পয়েন্ট নিয়ে কিউইরা সেমিফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলেছে।

টুর্নামেন্টে নিউজিল্যান্ডের অপ্রতিরোধ্যভাবে ছুটে চলায় সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন দলটির অধিনায়ক কেন উইলিয়ামসন। গেল ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচজয়ী সেঞ্চুরিও করেছেন এই টপ-অর্ডার ব্যাটসম্যান। এজবাস্টনে রান তোলা কষ্টসাধ্য ছিল বটে। কিন্তু দারুণ ব্যাটিং দক্ষতায় দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েই মাঠ ছাড়েন উইলিয়ামসন।

এদিকে দলের বর্তমান অধিনায়কের এরকম পারফর্ম দেখে বেশ সন্তুষ্ট সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি। প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচ শেষে সোজা বলেই বসলেন, নিউজিল্যান্ডের ওয়ানডে ইতিহাসের সেরা ক্রিকেটার উইলিয়ামসন। দলপতির ব্যাটে ধারাবাহিক রান বেশ মুগ্ধ করেছে ভেট্টোরিকে। তাইতো উইলিয়ামসনকে নিজেদের ক্রিকেট ইতিহাসের সেরা ক্রিকেটার বলতে মোটেও কুণ্ঠাবোধ করলেন না তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে লেখা এক কলামে নিউজিল্যান্ডকে ২০১১ নেতৃত্ব দেয়া ভেট্টোরি বলেন, ‘উইলিয়ামসন অবশ্যই নিউজিল্যান্ডের ওয়ানডে ইতিহাসের সেরা ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার খেলা ইনিংসটিই জানিয়ে দেয় কেন সে সেরা। উইলিয়ামসন এরইমধ্যে বহু রেকর্ড নিজের করে নিয়েছে। আর সে যখন খেলা শেষ করবে তার কীর্তি অতীত কিংবা বর্তমানের ক্রিকেটারদের থেকে বহু এগিয়ে থাকবে।’

নিউজিল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ খেলা এই বাঁহাতি অফ-স্পিনার আরও বলেন, ‘উইলিয়ামসনের ব্যাটিং এপ্রোচ তাকে সবার চেয়ে আলাদা করে তুলেছে। সে যেভাবে খেলা বুঝে নেয় বা পড়ে নেয়, তা দুর্দান্ত। এটাই তাকে বিশ্বের অন্যতম সেরাদের কাতারে নিয়ে এসেছে। ক্যারিয়ার শেষে অবশ্যই সে কিংবদন্তিদের একজন হবেন।’

এসএইচ-২১/২১/১৯ (স্পোর্টস ডেস্ক)