মাশরাফিকে খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ মালিঙ্গার

মাশরাফি বিন মর্তুজাকে বাংলাদেশের জন্য ‘সর্বদা বিশেষ কিছু’ আখ্যা দিয়ে শ্রীলঙ্কান ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা বলেছেন, টাইগার অধিনায়কের আরও কয়েক বছর দেশকে সেবা দেয়ার সক্ষমতা আছে। তাই মাশরাফির এখনই অবসর নেয়া উচিত এমন ধারণার সাথে একমত নন তিনি।

একটি বেসরকারি টেলিভিশনকে বুধবার দেয়া এক সাক্ষাৎকারে মালিঙ্গা বলেন, ‘আপনাকে বুঝতে হবে-আন্তর্জাতিক ক্রিকেটে কিভাবে ভাল করতে হয়। বাংলাদেশের ক্রিকেটের জন্য তিনি (মাশরাফি) অনেক কিছু করেছেন। আমার মনে হয় তিনি আরও এক থেকে দেড় বছর বাংলাদেশের হয়ে খেলতে পারেন। বাংলাদেশের ক্রিকেটের জন্য তিনি বিশেষ কিছু করেছেন।’

ইংল্যান্ডে সদ্য সমাপ্ত বিশ্বকাপে সাদামাটা পারফরমেন্স করার পরই মাশরাফির অবসর নিয়ে আলোচনা শুরু হয়। বিশ্বকাপে আট ম্যাচে মাত্র এক উইকেট শিকার করেছেন ম্যাশ।

বাংলাদেশ দলের চলমান শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজেও খেলার কথা ছিল মাশরাফির। তবে শেষ মুহূর্তে চোটের কারণে সফর থেকে নাম প্রত্যাহার করেন তিনি।

পুরো ক্যারিয়ার জুড়েই মাশরাফিকে ইনজুরির সঙ্গে লড়াই করতে হয়েছে। তবে প্রতিবারই আরও শক্তিশালী হয়ে ফিরেছেন। যদিও মানুষ তার অবসর নিয়ে আলোচনা করছে তবে এ ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেননি মাশরাফি।

মাশরাফিকে এখনই তার অবসর চিন্তা বাদ দিতে পরামর্শ দেন তিন ম্যাচ সিরিজে আজ বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ শেষে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন মালিঙ্গা।

৩৫ বছর বয়সে এখনও বেশ শক্তিশালী মালিঙ্গা। বিশ্বকাপে সাত ম্যাচে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ১৩ উইকেট শিকার করেন ঝাকড়া চুল ও বিশেষ বোলিং এ্যাকশনের জন্য বিশেষভাবে পরিচিত এ ফাস্ট বোলার। ৩৩৫ উইকেট শিকার করে ওয়ানডে ক্রিকেটে লংকান দলের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারিও তিনি।

এসএইচ-০৬/২৬/১৯ (স্পোর্টস ডেস্ক)