ভারতের বিপক্ষে পাকিস্তানের পরাজয়ের রহস্য ফাঁস

২০০৩ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের পরজায়ের রহস্য ফাঁস করলেন পাকিস্তানের কিংবদন্তি পেসার শোয়েব আখতার। সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে ‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ খ্যাত গতির দানব শোয়েব আখতার বলেন, ২০০৩ সালের বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচ ছিল আমার ক্রিকেট কেরিয়ারের সবচেয়ে হতাশাজনক ম্যাচ। আমরা ২৭৩ রান করেও ওইদিন ভারতকে হারাতে পারিনি।

শোয়েব আখতার বলেন, আমাদের ইনিংসের শেষে ড্রেসিংরুমে সতীর্থদের বলেছিলাম, আমরা ৩০-৪০ রান কম করেছি। আমার কথা শুনে দলের বাকিরা চেঁচিয়ে উঠেছিল।

সবাই বলেছিল, ২৭৩ রানও যদি জেতার জন্য যথেষ্ট না হয়, তাহলে কত রান দরকার। অনেকেই বলেছিল, আমরা ভারতকে আউট করে দিতে পারব। আমি জানতাম পিচ ব্যাটিং সহায়ক। দ্বিতীয় ইনিংসেও ব্যাটসম্যানরা সুবিধা পাবে।

ইউটিউব চ্যানেলে শোয়েব আখতার আরও বলেছেন, আমরা যখন বল করতে নেমেছিলাম, তখন আমার বাঁ পায়ে কোনো অনুভূতিই ছিল না। ঠিকমতো দৌঁড়াতে পারছিলাম না। শচীন টেন্ডুলকার আর বীরেন্দ্রর শেহবাগ শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছিল।

শোয়েব আখতার বোলিংয়ে মার খাচ্ছে দেখে অধিনায়ক ওয়াকার ইউনুস তাকে বোলিং আক্রমণ থেকে সরিয়ে নেন। পরে আবার যখন শোয়েবকে আক্রমণে আনেন ওয়াকার। তখন অবশ্য অনেক দেরি হয়ে গিয়েছিল।

শোয়েবের একটা দুরন্ত গতির শর্ট বল খেলতে গিয়ে আউট হন শচীন। সেই ম্যাচের প্রসঙ্গ টেনে শোয়েব বলেন, আমি ক্যাপ্টেনকে বলেছিলাম শুরু থেকেই এভাবে আমি বল করতে পারতাম। আমার ফিটনেস ঠিক ছিল না। তাছাড়া অত্যন্ত দুর্বল নেতৃত্বের জন্য ম্যাচটা আমাদের হারতে হয়েছিল।

এসএইচ-১১/০৬/১৯ (স্পোর্টস ডেস্ক)