মেসি-রোনালদোর পরেই নেইমার

বর্তমান ফুটবল বিশ্বের সবচেয়ে সেরা খেলোয়াড় কে? ফুটবলের সবচেয়ে অমীমাংসিত প্রশ্ন সম্ভবত এটাই। কিন্তু এই দুই ফুটবল সুপারস্টারের পরের অবস্থান তথা তৃতীয় স্থানটি কার, এই প্রশ্নের উত্তর কিন্তু সেভাবে খুঁজতে দেখা যায় না। তবে ব্রাজিলিয়ান কোচ তিতের মতে, বর্তমান প্রজন্মের হিসেবে ইডেন হ্যাজার্ডের চেয়ে সেরা নেইমার জুনিয়র।

মেসি-রোনালদো পরবর্তী প্রজন্মের ফুটবলারদের মধ্যে সেরা হিসেবে কয়েকজনের নাম অবশ্য এর আগে শোনা গেছে। কেউ বলেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে আবার অনেকে বলেন তার ক্লাব সতীর্থ ও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের নাম।

আবার অনেকে চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া ইডেন হ্যাজার্ডের নামও বলেন। তবে তিতের মতে, মূল দুই দাবীদার নেইমার ও হ্যাজার্ড। তবে তার স্বদেশী ফরোয়ার্ডকেই এক্ষেত্রে এগিয়ে রাখলেন তিনি।

শনিবার কলম্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে তিতে বলেন, ‘ব্যক্তিগত টেকনিক্যাল কোয়ালিটির দিক থেকে আমি ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে মেসিকে এগিয়ে রাখব। কারণ তারা ভিন্ন প্রজন্মের খেলোয়াড়।

পরের প্রজন্মের ক্ষেত্রে নেইমার আর হ্যাজার্ড দুজনই আমার মতে অসাধারণ খেলোয়াড়। দুজনের ভাবনা প্রায় একই, কিন্তু হ্যাজার্ডের চেয়ে নেইমার সেই ভাবনা দ্রুত বাস্তবায়ন করে। সে (নেইমার) অদম্য।’

কেন তাকে সেরা বলছেন তিতে তার একটা ঝলক অবশ্য কাল রাতেই দিয়েছেন নেইমার। চোটের কারণে কোপা আমেরিকায় খেলতে পারেনননি। ফ্রেঞ্চ লিগ ওয়ানের চলতি মৌসুমে পিএসজি অভিযান শুরু করলেও এখনো মাঠে নামা হয়নি তবে দীর্ঘদিন মাঠের বাইরে কাটলেও গোল করাটা যে এখনো ভুলেননি তা আবার স্মরণ করিয়ে দিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার। তার গোলেই কলম্বিয়ার বিপক্ষে হার এড়িয়েছে সেলেকাওরা।

এসএইচ-১৬/০৭/১৯ (স্পোর্টস ডেস্ক)