এক টেস্টের জন্য ছাড়লেন ২৫ কোটি টাকা!

জাতীয় দল, প্রতিটি খেলোয়াড়েরই স্বপ্নের জায়গা। দেশের হয়ে খেলার জন্য কত কিছুই তো বিসর্জন দেন তারা। তবে অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মিচেল মার্শ কতটা ‘সেক্রিফাইস’ করেছেন, শুনলে অনেকেরই চোখ কপালে উঠবে!

অ্যাশেজ সিরিজের টেস্ট দলে সুযোগ পাওয়ার জন্য ৩ মিলিয়ন ডলারের মায়া ত্যাগ করেছেন মার্শ। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২৫ কোটি টাকা! হ্যাঁ, শুনলে অবিশ্বাস্য ঠেকলেও এমনটাই সত্যি।

আইপিএলে খেলতে রাজি হলে এই ৩ মিলিয়ন ইউএস ডলার পেতেন মার্শ। কিন্তু দেশের জন্য এত বড় অংকের প্রস্তাবও নাকচ করে দেন এই অলরাউন্ডার। সিদ্ধান্ত নেন, টেস্টে ফিরতে কাউন্টি ক্রিকেটে খেলবেন।

অস্ট্রেলিয়ার বর্ষীয়ান ক্রীড়া সাংবাদিক রবার্ট ক্রেডক জানিয়েছেন মার্শকে নিয়ে এমন তথ্য। তিনি বলেন, ‘দলে (টেস্ট) সুযোগ পেতে মিচেল মার্শ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৩ মিলিয়ন ডলারের প্রস্তাব ফিরিয়ে দেন। সত্যি করে বলতে এক টেস্টের জন্য সে ত্যাগ করেছে ৩ মিলিয়ন ডলারের মায়া। আসলেই অত্যাশ্চর্য।’

এক টেস্টের জন্য বলতে আসলে মার্শের সুযোগ পাওয়ার বিষয়টি বুঝিয়েছেন ক্রেডক। টেস্ট দলে জায়গা পেতেই এবার আইপিএলকে ‘না’ বলে দেন। কিন্তু অ্যাশেজে সিরিজের প্রথম চার টেস্টে জায়গাই পাননি।

শেষ পর্যন্ত ওভালে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে খেলার সুযোগ মিলল মার্শের। আর সুযোগ পেয়েই ঝলক দেখালেন। ৪৬ রানে ৫ উইকেট নিয়ে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সফল বোলার তিনিই।

এসএইচ-১৬/১৩/১৯ (স্পোর্টস ডেস্ক)