মানসিকতা বদলায়নি অশ্বিনের!

গত আইপিএলে রাজস্থান রয়্যালসের সঙ্গে ম্যাচে জশ বাটলারকে মানকাডিং বা ‘মাঁকড়ীয় আউট’ করেছিলেন কিংস ইলেভেন পাঞ্জাবের তৎকালীন অধিনায়ক আর অশ্বিন। যা নিয়ে ক্রিকেট মহলে তুমুল বিতর্ক তৈরি হয়। অশ্বিন অবশ্য সে জন্য কখনও ক্ষমা চাননি।

নন স্ট্রাইকার এন্ডের ব্যাটসম্যান যদি বল ডেলিভারি হওয়ার আগে ক্রিজ ছেড়ে বেরিয়ে যান, আর বোলার তাঁকে রান আউট করে দেন, তখন তাঁকে মাঁকড়ীয় আউট বলে। ক্রিকেটীয় প্রথা অনুযায়ী, বোলার প্রথমে নন স্ট্রাইকার এন্ডে থাকা ব্যাটসম্যানকে সতর্ক করবেন।

তা সত্ত্বেও যদি তিনি ক্রিজ ছেড়ে বের হয়ে যান, তাহলে বোলার তাঁকে রান আউট করতে পারেন। কিন্তু অশ্বিন সতর্ক না করে প্রথম সুযোগেই বাটলারকে রান আউট করে দেন। যা নিয়ে শুরু হয়েছিল তুমুল বিতর্ক।

টুইটারে ভক্তদের সঙ্গে একটি প্রশ্নোত্তরের আসরে অশ্বিনকে এই নিয়ে প্রশ্ন করা হয়। ভারতীয় অফস্পিনারের কাছে এক ক্রিকেট ভক্ত জানতে চান, ‘‘পরের আইপিএলে আপনি কোন কোন ব্যাটসম্যানকে মানকাডিং (মাঁকড়ীয় আউট) করতে চান?’’

যে প্রশ্নের জবাবে অশ্বিন সাফ বলে দেন, ‘‘যে যে ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বের হবে, তাদের সবাইকে আমি মানকাডিং করব।’’

এবার আইপিএলে অশ্বিন অবশ্য কিংস ইলেভেন পাঞ্জাব দলে নেই। তিনি চলে এসেছেন দিল্লি ক্যাপিটালসে। কিন্তু দল পরিবর্তন করলেও অশ্বিনের মানসিকতায় যে কোনও বদল হয়নি, তা বোঝা যাচ্ছে অফস্পিনারের মন্তব্যে।

এসএইচ-১৬/০১/২০ (স্পোর্টস ডেস্ক)