‘মেসি তৈরির কারখানা’ বন্ধ ঘোষণা

করোনায় কাঁপছে এখন পুরো ইউরোপ। জনজীবন স্থবির হয়ে পড়েছে ইউরোপজুড়ে। ইতালি তো পুরোপুরি লকডাউন। এর প্রভাব পড়েছে পাশ্ববর্তী দেশগুলোতেও। স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানি- কেউ বাঁচতে পারছে না করোনার প্রভাব থেকে।

স্পেনে লা লিগার ম্যাচগুলো দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে- এমন ঘোষণা আরো ২দিন আগেই দিয়ে ফেলেছে স্প্যানিশ ফুটবল কর্তৃপক্ষ। এবার লা লিগার জনপ্রিয় ক্লাব বার্সেলোনা তাদের ফুটবল একাডেমি লা মাসিয়াও দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে।

বুধবার রাতেই এ বিষয়ে ঘোষণা দিয়েছে বার্সেলোনা কর্তৃপক্ষ। আগামী দুই সপ্তাহের জন্য যেহেতু দর্শক উপস্থিতি নিষিদ্ধ এবং একেবারে বাইরে বের হওয়া মোটামুটি ঝুঁকিপূর্ণ- এ কারণে লা মাসিয়া কর্তৃপক্ষও ঝুঁকি নিতে নারাজ। তারা একাডেমিতে থাকা ফুটবলারদের ছুটি দিয়ে পরিবারের কাছে থাকতে পাঠিয়ে দিয়েছে।

ছুটির এই সময়ে অবশ্য খেলোয়াড়দের কাজও দিয়ে রাখা হয়েছে। ঘরে বসে হলেও তাদের অধ্যাবসায় চালিয়ে যেতে হবে। নিজ বাড়িতে যতটুকু সম্ভব, ততটুকু অনুশীলনও চালিয়ে যেতে হবে। কারণ, যে কোনো সময় জাতীয় দলে (বয়সভিত্তিক) ডাক আসতে পারে তাদের।

লা মাসিয়াকে বলা হয় মেসি তৈরির কারখানা। বার্সেলোনার এই ফুটবল একাডেমি থেকেই গড়ে উঠেছিলেন মেসির মত বিশ্বকাঁপানো ফুটবলার। শুধু মেসিই নন, জাভি-ইনিয়েস্তা, বুস্কেটস এমনকি হালের আনসু ফাতি (যাতে নতুন মেসি বলা হচ্ছে)- এরা গড়ে উঠেছেন লা মাসিয়া থেকেই।

এসএইচ-০৩/১২/২০ (স্পোর্টস ডেস্ক)