কোহলিকে আউট করার কি পদ্ধতি জানালেন শোয়েব

বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। বর্তমান সময়ে বিশেষত ওয়ানডে ফরম্যাটে কোহলির ব্যাটিং মানেই রানের ফোয়ারা। তিনি মাঠে নামলেই যেন প্রতিপক্ষ বোলাররা নিজেদের বোলিং লেন্থ হারিয়ে ফেলেন। বিশ্বের সব বাঘা বাঘা বোলারদের পিটিয়ে ক্ষান্ত হোন এই স্টাইলিশ ব্যাটসম্যান।

ইতিমধ্যে ওয়ানডেতে এই মারমুখী ব্যাট থেকে এসেছে ৪৩ টি সেঞ্চুরি। টেস্টে তুলে নিয়েছেন ২৭ টি সেঞ্চুরি। তাকে আউট করাই যেখানে বড় চ্যালেঞ্জ সেখানে পাকিস্তানের সাবেক কিংবদন্তী পেসার শোয়েব আখতার মনে করেন কোহলিকে আউট করা তেমন কঠিন নয়। কোহলিকে করার পদ্ধতিও শিখিয়েছেন এই গতিদানব।

পাকিস্তানের হয়ে ৪৬ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলেছেন শোয়েব আখতার। দুই ফরম্যাট মিলিয়ে যথাক্রমে ১৭৮ ও ২৪৭ উইকেট পেয়েছেন তিনি। দুই সংস্করণ মিলিয়ে তার বোলিং গড় যথাক্রমে ২৫.৬৯ ও ২৪.৯৭। আর এখন পর্যন্ত ভারতের হয়ে ৮৬ টেস্ট, ২৪৮ ওয়ানডে ও ৮১ টি-টোয়েন্টি খেলেছেন কোহলি। তিন ফরম্যাটে যথাক্রমে ৭২৪০, ১১৮৬৭ ও ২৭৯৪ রান করেছেন তিনি। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ৭০টি শতরানের মালিক টিম ইন্ডিয়ার অধিনায়ক।

ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সাথে পাকিস্তানের এই কিংবদন্তীর লড়াই ছিল বেশ জনপ্রিয়। তবে শোয়েব-বিরাটের লড়াই সেভাবে দেখতে পারেনি ক্রিকেটপ্রেমীরা। কোহলিকে আউট করার বিষয়ে শোয়েব জানান, তিনি বোলার হলে বিরাটকে পিচের কিছুটা বাইরে বল করতেন। সামান্য বাউন্সের সঙ্গে বল বাইরের দিকে কেটে বের করতেন।

লোভে পড়ে ড্রাইভ মারতে গেলে বল তার ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক কিংবা স্লিপে দাঁড়ানো ফিল্ডারদের হাতে যেত। শোয়েব আখতার আরও বলেন, তাতেও না হলে প্রতি ঘণ্টায় কোহলিকে ১৫০ কিলোমিটার গতিতে বল করতেন তিনি। এতে ভারতীয় অধিনায়ক আপনা-আপনি আউট হয়ে যেতেন।

এসএইচ-১০/১৮/২০ (স্পোর্টস ডেস্ক)