তারাবিহ-ঈদের নামাজ বাড়িতে: সৌদি গ্রান্ড মুফতি

مفتى البلاط السعودي عبد العزيز ال الشيخ

করোনা ভাইরাসের ভয়াবহতা যদি না কমে তাহলে তারাবিহ ও ঈদুল ফিতরের নামাজ বাড়িতেই পড়ার আহবান জানিয়েছেন সৌদি আরবের গ্রান্ড মুফতি শাইখ আব্দুলআজিজ বিন আল-শাইখ।

সৌদি প্রেস এজেন্সি শুক্রবার এ তথ্য জানায়। দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের কাছে বর্তমান পরিস্থিতিতে তারাবিহ ও ঈদের নামাজ কিভাবে আদায় করবে তা জানতে চেয়ে অনেকে প্রশ্ন করেন। মন্ত্রণালয় এ বিষয়ে গ্রান্ড মুফতির নির্দেশনা জানতে চাইলে তিনি একথা বলেন।

গ্রান্ড মুফতি বলেন, যেহেতু করোনাভাইরাস প্রতিরোধ ব্যবস্থা গ্রহণের কারণে এ বছর মসজিদে তাদের যাওয়া সম্ভব নয় তাই নিজ বাড়িতেই এই পবিত্র মাসের ইবাদত বন্দেগীর করতে হবে।

তিনি আরও বলেন, এটা প্রমাণিত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজ বাড়িতে কিয়ামুল লাইল বা তাহাজ্জুদের নামাজ আদায় করেছেন আর তারাবিহর নামাজ ফরজ নয় এটা সুন্নাত।

ঈদের নামাজের বিষয়ে মতামত দিতে গিয়ে সৌদি গ্রান্ড মুফতি বলেন, যদি বিরাজমান পরিস্থিতি অব্যাহত থাকে এবং ঈদের মাঠ বা মসজিদে নামাজ সম্ভব না হয় তবে নিজ বাড়িতেই খুতবা ছাড়াই নামাজ আদায় করা যাবে। করোনা ভাইরাসে সৌদি আরবে ৭ হাজার ১৪২ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু বরণ করেছেন ৮৭ জন।

এসএইচ-১১/১৮/২০ (আন্তর্জাতিক ডেস্ক)