সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাবে ভূষিত লেওয়ানডস্কি, অবসর ভাঙলেন ইব্রা

ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পোল্যান্ডের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘কমান্ডার ক্রসে’ ভূষিত হলেন স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রে ডুডা এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাকে এ সম্মাননা তুলে দেন। এ ছাড়া সম্প্রতি অবসর ভেঙে জাতীয় দলে ফেরা সুইডিশ স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ সাফ জানিয়েছেন, এবার সুইডেনকে সাফল্য এনে দেয়াই হবে তার মূল লক্ষ্য।

মাঠের পারফরমেন্সে তিনি যতটা না দুর্দান্ত আর অপ্রতিরোধ্য, তার চাইতেও বেশি ক্ষ্যাপাটে। নানা কারণে সবসময়ই থাকেন আলোচনায়। ইনজুরি আর হতাশা থেকেই বছর পাঁচেক আগে গুডবাই বলেছিলেন জাতীয় দলকে। অবশ্য তাতে বুড়ো ইব্রার ভেল্কি তো কমেইনি বরং বেড়েছে বৈকি।

সেই ইব্রা অভিমান কাটিয়ে ঘোষণা দিয়েছেন অবসর ভাঙার। আর তার নেপথ্যের অনুঘটক ছিলেন সুইডিশ বর্তমান কোচ ইয়ান আন্দ্রেরসন। ডাগ আউটে ফিরতে পেরে আবেগে আপ্লুত জ্লাতান। প্রত্যাবর্তনের প্রথম সংবাদ সম্মেলনে লুকাতে পারেননি চোখের পানি।

জ্লাতান ইব্রাহিমোভিচ বলেন, ‘সত্যি বলছি, আজ থেকে ১৭ বছর আগে প্রথম যেদিন এভাবে সবার মুখোমুখি হয়েছিলাম, সেদিনও এমন অনুভূতি হয়েছিল। দেশের হয়ে খেলার চেয়ে সম্মানের কিছু নাই। কোচকে ধন্যবাদ আমাকে আরও একটা সুযোগ দেয়ার জন্য।’

সুইডেনের হয়ে ১১৬ ম্যাচে রেকর্ড ৬২ গোল করেছেন ইব্রা। প্রায় ৪০ ছুঁই ছুঁই বয়সেও সিরি’আয় বাজিমাত করছেন মিলানের হয়ে। জানালেন ফেরার কারণ।

জ্লাতান ইব্রাহিমোভিচ আরও জানান, ‘আমি খুব বাজেভাবে ইনজুরিতে ভুগেছিলাম। মানসিকভাবে ফিট থাকলেও শারীরিকভাবে ছিলাম না। তবে এখনকার প্রেক্ষাপট ভিন্ন। দলকে সর্বোচ্চ সহায়তা করাই আমার লক্ষ্য। সুইডেনকে ট্রফি জেতাতে চাই আমি। তবে এটা আমার একার পক্ষে সম্ভব নয়। আমাদের একটা দল হয়ে খেলতে হবে।’

ইব্রা যখন শোনাচ্ছিলেন সম্ভাবনার গল্প তখন, পোল্যান্ডে এক ভিন্ন অনুভূতি দেশটির অধিনায়ক রবার্ট লেওয়ানডস্কির। গত প্রায় দেড় দশক তার জাদুকরী ছন্দে মাতোয়ারা তাবদ দুনিয়া। এবার আনুষ্ঠানিক সম্মাননা পেলেন নিজ দেশ থেকেও। ভূষিত হলেন সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘কমান্ডার ক্রসে’।

ইব্রাহিমোভিচ বলেন, ‘আমি আমার ক্যারিয়ারে কয়টি শিরোপা জিতেছি সেটা বিষয় নয়, তবে এই মুহূর্তে আমি যা জিতেছি তাতে বিশেষ অনুভূতি হচ্ছে। নিজেকে সম্মানিত বোধ করছি। এমন অর্জন আমার দায়িত্ববোধ আরও বাড়িয়ে দিল।’

২৬ মার্চ শুক্রবার হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাই মিশন শুরু করবে লেওয়ানডস্কির পোল্যান্ড।

এসএইচ-১৯/২৩/২১ (স্পোর্টস ডেস্ক)