প্যারিসে থাকার জায়গা নেই মেসির!

প্যারিসে

বার্সেলোনার পাঠ চুকিয়ে চলতি মাসের শুরুতেই প্যারিসের জায়ান্ট ক্লাব পিএসজিতে থিতু হয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি। এরই মধ্যে নতুন ক্লাবের হয়ে অনুশীলনও শুরু করে দিয়েছেন। কিন্তু হন্যে হয়ে খুঁজেও থাকার মতো বাসা খুঁজে পাচ্ছেন না ফুটবল এই জাদুকর!

বার্সেলোনার সবচেয়ে বড় তারকার প্যারিসে পা রাখার পর থেকে সম্ভাব্য সবকিছুই করার চেষ্টা করছে পিএসজি। আর্জেন্টাইন তারকাকে প্রচুর সমাদরের মাঝে রেখেছে ফরাসি ক্লাবটি। কিন্তু দুশ্চিন্তা অন্য জায়গায়, মেসিকে এখনো থাকতে হচ্ছে হোটেলে। আর মেসি যে হোটেলে আছেন, সেখানে প্রতি রাতের ভাড়া বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০ লাখ টাকা। কিন্তু এভাবে তো আর থাকা যায় না।

পিএসজির সঙ্গে দুই বছরের চুক্তি হয়েছে, চাইলে আরও এক বছর বাড়িয়ে নেওয়ার সুযোগও আছে। অর্থাৎ, প্যারিসে দীর্ঘদিন থাকতে হবে মেসিকে। সে জন্য তো হোটেলে চলবে না, নিজের বাড়ি না হলেও অন্তত একটা ভাড়া বাড়ি তো দরকার!

এদিকে, প্যারিসে আসার পরপরই আর্জেন্টাইন সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সন্তানদের স্কুলে ভর্তি করা নিয়ে দুশ্চিন্তা করতে দেখা গেছে মেসিকে। ফরাসি সংবাদমাধ্যম ‘লা পারিসিয়েন’ জানিয়েছে, এ মুহূর্তে মেসি-রোকুজ্জো দম্পতির কাছে সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে সন্তানদের দ্রুত স্কুলে ভর্তি করার বিষয়টি। স্কুল পছন্দের ক্ষেত্রে তারা যে অঞ্চলে থাকবেন সেটি খুব গুরুত্বপূর্ণ। এদিকে মেসির থাকার ব্যবস্থা করতে গিয়ে ঘাম ছুটে যাচ্ছে প্যারিসের এস্টেট এজেন্টদের।

তবে সংবাদমাধ্যমটির মতে, মেসি-রোকুজ্জো দম্পতি শেষ পর্যন্ত ভাড়া বাসা বেছে নিতে পারেন। কিন্তু সেই ভাড়া বাসাও খুঁজে পাওয়া যাচ্ছে না।

এদিকে, ফুটবল বিশ্ব কবে নতুন জার্সিতে দেখবে বার্সেলোনার সাবেক এই মহাতারকাকে? সেই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে মেসি-ভক্তদের মনে। এই মৌসুমে ফরাসি লিগে (লিগ ওয়ান) তিনটি ম্যাচ খেলে ফেলেছে পিএসজি। তবে মেসিকে এখনো মাঠে নামতে দেখা যায়নি।

আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জয়ের পরে এখন পর্যন্ত কোনো ম্যাচ খেলেননি মেসি। প্রাক মৌসুম অনুশীলনের সুযোগও পাননি এই ফুটবল জাদুকর। তবে ফরাসি সংবাদমাধ্যমের বরাতে জানা গেল, মেসিকে পুরোপুরি ফিট করে তবেই মাঠে নামাতে চাইছেন পিএসজির কোচ মৌরিসিও পচেত্তিনো।

আরও আভাস পাওয়া গেছে, আগামী ৩০ আগস্ট রেইমসের বিরুদ্ধে মেসিকে দেখা যেতে পারে। লিগের দ্বিতীয় ম্যাচে স্ট্রাসবুর্গকে ৪-২ ব্যবধানে উড়িয়ে দেয় পিএসজি। এরপর শুক্রবার (২০ আগস্ট) ব্রেস্টের বিপক্ষেও দাপটে জয় পেয়েছে প্যারিসিয়ানরা। এখনো মাঠে না নামলেও দলের খেলা দেখতে মাঠে এসেছিলেন মেসি।

পচেত্তিনো বলেন, ‘কোপা আমেরিকা ফাইনালে খেলার পর এখন পর্যন্ত মাত্র কয়েকদিন অনুশীলন করেছে মেসি। আমরা তাড়াহুড়ো করব না। ধীরে ধীরে একে অপরকে জানার চেষ্টা করব। মেসি পুরোপুরি সুস্থ হোক, দলের সঙ্গে ভালোভাবে মিশে যাক। তারপরই অভিষেক হবে।’

অন্যদিকে, লিওনেল মেসির বিদায়ে জনপ্রিয়তা হারানোর শঙ্কায় লা লিগা। তারকা ফুটবলারদের থাকা, না থাকার ওপর সম্প্রচার স্বত্বের ওঠানামা নির্ভর করে। মেসির বিদায়ে ব্যাপক হ্রাস পেতে পারে স্বত্বের অর্থের পরিমাণ। লা লিগায় প্রতি ম্যাচে প্রায় ৭০ থেকে ৮০ মিলিয়ন দর্শক থাকে। কিছু ক্লাবের ৮০ শতাংশ আয়ই আসে সম্প্রচার স্বত্বের শেয়ার থেকে। বার্সা-রিয়ালের ক্ষেত্রে যা ৩০ শতাংশ। মেসির অনুপস্থিতিতে আর্থিক দিক থেকে মারাত্মক ক্ষতি পোহাতে হতে পারে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষকে।

মেসিবিহীন বার্সেলোনা লা লিগায় নিজেদের প্রথম ‘অগ্নিপরীক্ষা’ ভালোভাবেই উতরে গেছে। মৌসুমের প্রথম ম্যাচে সোমবার রিয়াল সোসিয়েদাদকে হারিয়েছে। মার্টিন ব্রাথওয়েটের জোড়া গোলে কাতালানদের জয় ৪-২ গোলে। আর এই জয়ের পর হুংকার ছুড়েছেন বার্সা কোচ রোনাল্ড ক্যোমান।

এসএইচ-১৬/২১/২১ (স্পোর্টস ডেস্ক)