যেভাবে পরিকল্পনা হয়েছিল ২১ আগস্ট গ্রেনেড হামলার?

পরিকল্পনা

কীভাবে পরিকল্পনা হয়েছিল ২১ আগস্ট গ্রেনেড হামলার? কারা কোথায় পরিকল্পনা করেছিল? এই উত্তরগুলো জানতে একটি তথ্যচিত্রে সংযুক্ত জঙ্গি মুফতি হান্নানের সেই স্বীকারোক্তিমূলক একটি ভিডিও পোস্ট করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়।

শনিবার সন্ধ্যায় তিনি তার ফেসবুক পোস্টে লিখেছেন, ২১ আগস্টের সেই ভয়াবহতা কেমন ছিল, কীভাবে একের পর গ্রেনেডের বিস্ফোরণে আওয়ামী লীগের নেতাকর্মীরা লুটিয়ে পড়ছিল, আর সেই সময় পুলিশ কীভাবে পালাতে সাহায্য করেছিল, সেই বিষয়েও কথা বলেছেন সাংবাদিক টিপু সুলতান।

তথ্যচিত্রের শুরুর দিকে আপনারা শুনবেন জজ মিয়ার কথা, পরে জানবেন তার মায়ের কথা। কীভাবে প্রকৃত খুনিদের বাঁচাতে ‘জজ মিয়া’ নাটক এর অবতারণা করেছিল বিএনপি-জামায়াত জোট সরকার জজ মিয়ার মা স্পষ্ট করে বলেছেন সেইসব দিনের কথা।

এই তথ্যচিত্রে জানতে পারবেন, গ্রেনেড হামলায় আহত আওয়ামী লীগ কর্মীদের কথা, তাদের মনের না বলা কষ্টের কথা।

বাংলাদেশের মানুষের কাছে একটাই প্রশ্ন- রাজনৈতিক প্রতিহিংসা কোন পর্যায়ে পৌঁছালে এভাবে দেশের প্রাচীনতম দলকে নেতৃত্বশূন্য করতে এরকম ঘৃণ্য পরিকল্পনা করতে পারে একটি জোট, তারা কী এই দেশের মানুষের জন্য রাজনীতি করে? বাংলাদেশকে জঙ্গিদের অভয়ারণ্য বানানোই ছিল তাদের এজেন্ডা!

পরে সবাইকে তথ্যচিত্রটি দেখে তা বন্ধুদের সঙ্গে শেয়ার করার অনুরোধ করেছেন জয়। বলেছেন, বিএনপি-জামায়াত জোট একটি সন্ত্রাসী জোট- এই তথ্যটি সবার কাছে পৌঁছে দিতে নিজের নাগরিক দায়িত্ব পালন করবেন।

শেষে, একুশে আগস্ট গ্রেনেড হামলায় শহীদ সকল নেতা-কর্মী ও সাধারণ মানুষের আত্মার শান্তি কামনা করেন তিনি।

২০০৪ সালের এই দিনে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তায় আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তিপূর্ণ সমাবেশ চলাকালে এ গ্রেনেড হামলা চালানো হয়।

গ্রেনেড হামলায় আক্রান্ত হন তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ঘটনায় দলীয় নেতা-কর্মীরা মানববর্ম রচনা করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে রক্ষা করলেও গ্রেনেডের আঘাতে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ মোট ২৪ জন নেতাকর্মী প্রাণ হারান।

পরবর্তী সময়ে গ্রেনেড হামলার বিচারের রায়ে তৎকালীন ক্ষমতাসীন বিএনপি জোট সরকারের মন্ত্রী ও সরকারের কর্মকর্তাদের সম্পৃক্ততায় প্রমাণ মেলে ওই সরকারের প্রত্যক্ষ মদদেই হামলাটি পরিচালিত হয়েছিল।

এসএইচ-১৭/২১/২১ (অনলাইন ডেস্ক)