বাংলাদেশ-নিউজিল্যান্ড হোটেলবন্দি

বাংলাদেশ

করোনা মহামারিতে থমকে গেছে স্বাভাবিক জীবনযাত্রা। যার প্রভাব পড়েছে ক্রিকেটারদের ক্ষেত্রেও। বিমানবন্দরে নেমেই সফরকারী দলের মুখোমুখি হতো সাংবাদিকরা। ফটোশুট, টুকটাক সাক্ষাৎকার আরও কত কি! এমন চিরায়ত দৃশ্য আর দেখার জো নেই। কোভিড প্রটোকলে সব ভেস্তে গেছে।

পাঁচ ম্যাচ সিরিজ খেলতে বাংলাদেশে পা রেখে মঙ্গলবার বিমানবন্দর থেকে সোজা হোটেলে চলে গেছে নিউজিল্যান্ড। সেখানে তিন দিনের হোটেল কোয়ারেন্টাইন শেষে তারপর অন্য আনুষ্ঠানিকতা শুরু করবে তারা। অন্যদিকে বাংলাদেশ দলও হোটেলবন্দি।

করোনাকালের নিয়ম মেনে ক্রিকেটার, আম্পায়ার্স ও সাপোর্টিং স্টাফ, সবারই সম্পন্ন হয়েছে কোভিড পরীক্ষা। আগামী তিন দিনে যে পরীক্ষা হবে আরো দুই দফা। ঢাকায় আসার পর ২১ সদস্যের নিউজিল্যান্ডেরও করোনা পরীক্ষা হবে দুইবার। সবমিলিয়ে কোভিড প্রটোকলে জিরো টলারেন্স বিসিবির।

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ক্রিকেটাররা ছাড়াও সিরিজকে সামনে রেখে ইতোমধ্যে বাংলাদেশে অবস্থান করছেন ব্ল্যাকক্যাপসদের তিন সদস্যে নিরাপত্তা প্রতিনিধি দল। সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে দিয়েছেন তারা। পর্যবেক্ষণ করেছেন গোটা টিম হোটেল।

এদিকে মার্কিন মুলুক থেকে টাইগার অলরাউন্ডার সাকিবের দেশে আসার কথা বুধবার (২৫ আগস্ট)। তাকেও থাকতে হবে তিন দিনের রুম কোয়ারেন্টাইনে। সেক্ষেত্রে বাংলাদেশ দলের সঙ্গে প্রথমদিনের অনুশীলনে যোগ দিতে পারবেন না সুপার সাকিব।

আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। এরপর ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর সিরিজের বাকি চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সিরিজের প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

এদিকে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলোর সময় এগিয়ে আনা হয়েছে। সন্ধ্যায় শুরু হওয়ার কথা থাকলেও সফরকারী দলের দর্শকদের কথা মাথায় রেখে ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

এদিকে অস্ট্রেলিয়াবধের পর নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজেও একই স্বপ্ন দেখছে বাংলাদেশ। মিরপুরের ‘হোম অব ক্রিকেট’ থেকে আবারও বাঘের গর্জন শোনাতে চায় বিশ্বকে। সে লক্ষ্যেই পরিকল্পনা আঁটছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা।

এর আগে বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৯ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে ফিরেছেন মুশফিকুর রহিম, লিটন দাস ও আমিনুল ইসলাম বিপ্লব। এছাড়া চোটের কারণে কিউইদের বিপক্ষে এই সিরিজে দলে নেই ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

এসএইচ-১০/২৪/২১ (স্পোর্টস ডেস্ক)