রাত পোহালেই বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  বৃহস্পতিবার দুপুর ১২টায় ১৫ সদস্যের দল ঘোষণা করবে বিসিবি। ইতোমধ্যে দল প্রস্তুত করে নিয়েছে বোর্ড। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বোর্ড।

নিউজিল্যান্ডের সঙ্গে চলমান সিরিজের তৃতীয় ম্যাচেই দল ঘোষণার কথা ছিল। কিন্তু হঠাৎ করে তামিম ইকবালের সরে দাঁড়ানোর কারণে দল ঘোষণার সময় কিছুটা পিছিয়ে যায়। আইসিসির নির্দেশনা অনুযায়ী ১০ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে দল ঘোষণা। যার কারণেই আগামীকাল মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক প্রেস কনফারেন্সের আয়োজন করেছে বিসিবি।

নিউজিল্যান্ড সিরিজে থাকা ক্রিকেটারদের নিয়েই ১৫ সদস্যের দল ঘোষণা করবে বাংলাদেশ। চলমান সিরিজে ক্রিকেটারদের পরফরম্যান্স বিবেচনা করেই আসন্ন বিশ্বকাপের দলে তাদের অন্তর্ভুক্ত করবে নির্বাচকরা। তবে কোভিড পরিস্থিতি বিবেচনায় নিজ খরচে আরও দুই একজন ক্রিকেটার নেওয়ার সম্ভবনা রয়েছে বাংলাদেশের।

১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। প্রথম রাউন্ডে তিনটি ম্যাচই বাংলাদেশ খেলবে ওমানে। প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই ম্যাচে ১৯ অক্টোবর প্রতিপক্ষ ওমান ও ২১ অক্টোবর লড়াই পাপুয়া নিউ গিনির সঙ্গে। প্রথম রাউন্ডের খেলা শেষ হবে ২২ অক্টোবর। দুই গ্রুপে সেরা দুটি করে দল যাবে পরের ধাপে। ২৩ অক্টোবর থেকেই শুরু ‘সুপার টুয়েলভ’-এর লড়াই।

সুপার টুয়েলভ পর্বে গ্রুপ ‘ওয়ান’-এ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে থাকবে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্স আপ। গ্রুপ ‘টু’-তে থাকবে ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড ও আফগানিস্তানের সঙ্গে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্স আপ। বাংলাদেশ প্রত্যাশিতভাবে ‘বি’ গ্রুপের সেরা হতে পারলে তাদের জায়গা হবে ভারত-পাকিস্তানের এই গ্রুপেই।

এসএইচ-২৪/০৮/২১ (স্পোর্টস ডেস্ক)