নাসুম যেভাবে বল করে ম্যাচসেরা

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে সিরিজ জয়ের ম্যাচে বল হাতে দারুণ অবদান রেখেছেন স্পিনার নাসুম আহমেদ। ৪ ওভারে মাত্র ১০ রান দিয়েই ৪ কিউই ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছেন তিনি।

ফলস্বরূপ ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে। ৬ উইকেটের জয় শেষে তিনি এ সাফল্যের রহস্যের কথা জানিয়েছেন এভাবে, ‘অধিনায়ক আমাকে কোনো প্রেসার দেননি, আমিও চেষ্টা করেছি বলটা জায়গা মতো ফেলতে।’

মিরপুরে কিউইদের বিপক্ষে চতুর্থ ম্যাচ শেষে নাসুম বলেন, ‘সিরিজ জিতে আমি অনেক খুশি। অধিনায়কের কাছ থেকে আমি কোনো চাপ পাইনি। ফলে নিজের মতো বল করার চেষ্টা করেছি, যত সম্ভব কম রান খরচ করে।’ তিনি আরও যোগ করেন, ‘উইকেট টার্ন করছিল।

তাই আমিও বল জায়গা মতো ফেলার চেষ্টা করেছি। আমি একটুও চিন্তিত ছিলাম না, বলে খুব বেশি বৈচিত্রও আনার চেষ্টা করিনি।

বল হাতে নিউজিল্যান্ডকে গুড়িয়ে দিতে অবদান রাখলেও ব্যাট হাতে আর মাঠে নামতে হয়নি তাকে। ৪ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় টাইগার বাহিনী। এদিকে ৪ উইকেট শিকারের মাধ্যমে ১৩ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে নাসুম নিলেন ১৭ উইকেট। এই সিরিজেই নিয়েছেন ৭টি।

নাসুম আহমেদ এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজেও এক ম্যাচে ম্যাচ সেরা হয়েছিলেন। দুদলের ওই সিরিজের প্রথম ম্যাচেই নাসুম ৪ উইকেট নিয়েছিলেন। সেবার খরচ করেছিলেন ১৯ রান। ওই সিরিজে তিনিই ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি, ৫ ম্যাচে পকেটে পুড়েছিলেন ৮ উইকেট।

বুধবার মিরপুরে বাংলাদেশের ৬ উইকেটের জয়ের ম্যাচে শুরুতে ব্যাট করে নিউজিল্যান্ড মাত্র ৯৩ রানে অলআউট হয়। ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি ব্ল্যাক ক্যাপরা।

কিউইদের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করেন উইল ইয়ং। টম লাথাম ২১ ও ফিন অ্যালেন ১২ রান করেন। এছাড়া আর কেউই দশের ঘরও পেরুতে পারেননি। সফরকারী দলের হয়ে ২টি উইকেট নিয়েছেন এজাজ প্যাটেল। এছাড়া একটি উইকেট নিয়েছেন কোল ম্যাকঞ্চি।

৯৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪ উইকেট খুইয়ে জয়ের বন্দরে নোঙর করে বাংলাদেশ। টাইগারদের মধ্যে রিয়াদ ৪৩ ও নাঈম শেখ ২৯ রান করেন।

এসএইচ-২৭/০৮/২১ (স্পোর্টস ডেস্ক)